• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আইসিসির রোহিঙ্গাদের ওপর গণহত্যা বিষয়ক তদন্ত প্রত্যাখ্যান মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ নভেম্বর ২০১৯, ১৭:৪৫
রোহিঙ্গা, মিয়ানমার
কাতারের গণমাধ্যম আল জাজিরা

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা চালানোর অভিযোগের বিষয়ে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) তদন্ত প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার। খবর কাতারের শীর্ষস্থানীয় গণমাধ্যম আল জাজিরার।

মিয়ানমারের সরকারের মুখপাত্র জ তে শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, মিয়ানমার বিষয়ে আইসিসির এই তদন্ত আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। জ তে বারবার বলেন, প্রয়োজন হলে মিয়ানমারের নিজস্ব কমিটি অভিযোগটি তদন্ত করবে।

নেদারল্যান্ডসের হেগ ভিত্তিক এই আদালত বৃহস্পতিবার রোহিঙ্গাদের ওপর ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর চালানো দমনপীড়নের ঘটনাটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার অনুমোদন দেন। এটিকে স্বাগত জানায় মানবাধিকার গোষ্ঠীগুলো।

---------------------------------------------------------------
আরো পড়ুন: শুনানি চলাকালেই সাক্ষীকে আক্রমণ করে ট্রাম্পের টুইট
---------------------------------------------------------------

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর এক নৃশংস অভিযানে ২০১৭ সালের আগস্টে সাত লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা নিজেদের প্রাণ বাঁচাতে দেশত্যাগ করতে বাধ্য হয়। তারা সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

জাতিসংঘের তদন্তকারীদের মতে, এক সশস্ত্র গোষ্ঠীর হামলার জবাবে মিয়ানমারের সেনাবাহিনীর চালানো এই অভিযান চলাকালে দেশটির সৈন্যরা গণহত্যা ও গণধর্ষণ চালায়। দেশটির সরকার শুরু থেকেই এই গণহত্যা ও গণধর্ষণের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া সোমবার ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করার পর আইসিসির সিদ্ধান্তটি সামনে এলো। জ তে শুক্রবারের সংবাদ সম্মেলনে জোর দিয়ে বলেন, মিয়ানমার ও সরকার চোখ বন্ধ করে নেই।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh