logo
  • ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

ডিসেম্বরে স্নাতক হবে বেলজিয়ামের নয় বছরের শিশু সিমন্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ নভেম্বর ২০১৯, ১৮:৪৩
বেলজিয়াম, নেদারল্যান্ডস
যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন
নেদারল্যান্ডসের আইন্ডহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলোজি (টিইউই) থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করতে যাচ্ছে বেলজিয়ামের নয় বছরের শিশু লরেন্ট সিমন্স। খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের।

আগামী ডিসেম্বর মাসেই এই বিস্ময়কর শিশুর স্নাতক পর্যায়ের পড়ালেখা শেষ হয়ে যাবে। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করার প্রত্যাশা তার। এর পাশাপাশি চলছে মেডিসিন ডিগ্রি অর্জনের জন্য তার পড়ালেখা।

লরেন্টের বাবা আলেকজান্ডার সিমন্স এবং মা লিডিয়া বলেন, তার দাদা ও দাদি বলতেন সে বিস্ময়কর প্রতিভার অধিকারী। আমরা ভাবতাম তারা বাড়িয়ে বলছেন। কিছুদিন পর লরেন্টের শিক্ষকরা তার সম্পর্কে একই কথা বলেন।

লিডিয়া বলেন, তারা লরেন্টের মধ্যে বিশেষ কিছু লক্ষ্য করেন। লরেন্টের শিক্ষকরা তার প্রতিভা পরিমাপের জন্য তাকে একের পর এক পরীক্ষা করেন বলে জানান আলেকজান্ডার। তিনি বলেন, তার শিক্ষকরা আমাদের বলেন সে একটি স্পঞ্জের মতো।

চিকিৎসকদের পরিবারে জন্মগ্রহণ করা লরেন্টের বাবা ও মা কখনোই তাদের সন্তানের দ্রুত শেখার সক্ষমতার কোনও ব্যাখ্যা পাননি। কিন্তু লিডিয়ার একটি নিজস্ব তত্ত্ব আছে। তিনি মজা করে বলেন, আমি গর্ভাবস্থায় প্রচুর মাছ খেতাম।

টিইউই লরেন্টকে অন্য শিক্ষার্থীদের চেয়ে দ্রুত তার কোর্স শেষ করার অনুমতি দেয়। টিইউই এর ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রির শিক্ষা পরিচালক শোর্ড হালশফ এক বিবৃতিতে জানান, এটি মোটেও স্বাভাবিক নয়।

হালশফ জানান, লরেন্ট সত্যিই বিস্ময়কর এবং তিনি এই শিশুকে প্রশংসায় ভাসান। তিনি বলেন, লরেন্ট আমাদের দেখা সবচেয়ে দ্রুত শিখতে পারা শিক্ষার্থী। এই নয় বছরের শিশু শুধু অত্যন্ত বুদ্ধিমান নয়, সহানুভূতিশীলও বটে।

লরেন্ট সিএনএনকে জানায়, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং তার পছন্দের বিষয়। কিন্তু মেডিসিনের ওপরও পড়ালেখা করার ইচ্ছা তার। লরেন্ট গবেষণা এবং এ থেকে পাওয়া জ্ঞান নতুন কিছু আবিষ্কার করার ক্ষেত্রে প্রয়োগ করতে চায়।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়