• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা ইস্যুতে সু চির বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ নভেম্বর ২০১৯, ১৪:৫৩
মিয়ানমার, অং সান সু চি
যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান

রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগে আর্জেন্টিনায় মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ দেশটির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

এই মামলায় মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের অস্তিত্ব হুমকির মুখে ফেলে দেয়ায় সু চি ও দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইংসহ দেশটির শীর্ষ সামরিক ও রাজনৈতিক নেতাদেরকে আইনেও আওতায় আনার দাবি করা হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে প্রথমবারের মতো মিয়ানমারের এই নোবেলজয়ী নেত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের প্রক্রিয়া শুরু হলো। ইউনিভার্সাল জুরিসডিকশন নীতির অধীনে বুধবার মামলাটি করে রোহিঙ্গা ও ল্যাটিন আমেরিকান মানবাধিকার গোষ্ঠী।

ইউনিভার্সাল জুরিসডিকশন নীতি একটি আইনি ধারণা। এই নীতির অধীনে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধসহ যেসব ভয়ঙ্কর অপরাধ একটি দেশে নির্দিষ্ট নয়, সেসবের বিরুদ্ধে যেকোনো দেশ থেকেই পদক্ষেপ নেয়া যায়।

আইনজীবী টমাস ওজেয়া ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপিকে বলেন, এই মামলার অভিযোগে গণহত্যায় জড়িতদের শাস্তি দাবি করা হয়েছে। অন্য কোথাও সুযোগ না থাকায় আমরা আর্জেন্টিনায় এই মামলা দায়ের করেছি।

বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে (বিআরওইউকে) এর প্রেসিডেন্ট তুন খিন বলেন, কয়েক দশক ধরে মিয়ানমার কর্তৃপক্ষ আমাদেরকে বন্দি, হত্যা ও দেশ ছেড়ে পালাতে বাধ্য করে নিশ্চিহ্ন করার চেষ্টা করেছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ ২১ মর্টার শেল বিস্ফোরণ, কাঁপল টেকনাফ
বাংলাদেশে পালিয়ে এলেন ১৭৯ বিজিপি, দেখতে গিয়ে গুলিবিদ্ধ মেম্বার
ফের বাংলাদেশে পালিয়ে এলেন মিয়ানমারের ২৯ সীমান্তরক্ষী
যে কারণে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ
X
Fresh