• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ মানবো না: ইরাকি প্রেসিডেন্ট সালিহ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ নভেম্বর ২০১৯, ১১:০৫
ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ
ছবি সংগৃহীত

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ মানবেন বলে জানিয়েছেন। ওই হস্তক্ষেপের নিন্দা জানিয়ে তিনি বলেন, ইরাকের সংস্কার প্রক্রিয়ায় বিদেশি সিদ্ধান্ত চাপিয়ে দেয়া যাবে না। ইরাকের প্রেসিডেন্টের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন বারহাম সালিহ।

তিনি বলেন, ইরাকে সংস্কারের যে আলোচনা চলছে তার পুরোটাই ইরাকি জনগণের ব্যাপার এবং তাদের ইচ্ছা অনুযায়ী সে সংস্কার পরিচালিত হবে। ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে যেকোনো বিদেশি হস্তক্ষেপের বিরোধিতা করে প্রেসিডেন্ট সালিহ বলেন, ইরাকি জনগণ জাতীয় স্বার্থের প্রতি লক্ষ্য রেখে এবং ধর্মীয় নেতাদের পরামর্শ অনুযায়ী যেকোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করবে। এক্ষেত্রে তারা সাংবিধানিক কাঠামোর বাইরে কোনোকিছু করবে না বলেও তিনি মন্তব্য করেন।

---------------------------------------------------------------
আরো পড়ুন: দেশ ছাড়লেন সদ্য পদত্যাগী বলিভিয়ার প্রেসিডেন্ট
---------------------------------------------------------------

মার্কিন সরকার গত রোববার এক বিবৃতি প্রকাশ করে ইরাকে আগাম নির্বাচন দেয়ার জন্য বাগদাদ সরকারের প্রতি আহ্বান জানায়।ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপমূলক এই আহ্বান তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেন দেশটির রাজনৈতিক নেতারা।

ইরাকের প্রশাসনে ব্যাপক দুর্নীতি, বেকারত্ব ও সামাজিক সেবামূলক কার্যক্রমে স্থবিরতার প্রতিবাদে গত কয়েক সপ্তাহ ধরে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ চলছে। তবে পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকার গুপ্তচররা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ভিড়ে মিশে গিয়ে ব্যাপক নাশকতামূলক তৎপরতা শুরু করেছে যার ফলে শত শত মানুষ হতাহত হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh