• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

দেশ ছাড়লেন সদ্য পদত্যাগী বলিভিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ নভেম্বর ২০১৯, ০৮:৫৬
ইভো মোরালেস
ছবি সংগৃহীত

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস দেশ ছেড়ে মেক্সিকো চলে গেছেন। মোরালেস গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছেন, তিনি এখন দেশ ছাড়ছেন। তবে খুব শিগগিরই আরও বেশি শক্তি ও ক্ষমতা নিয়ে ফিরে আসবেন। নির্বাচনে তার বিজয় নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলে আন্দোলন জোরদার করার পর তিনি রোববার পদত্যাগের ঘোষণা দেন।

কয়েক সপ্তাহ ধরেই সেখানে বিক্ষোভ চলছিল। টেলিভিশনে দেয়া এক ভাষণে বামপন্থী প্রেসিডেন্ট মোরালেস বলেন, প্রেসিডেন্ট পদ থেকে আমি পদত্যাগ করেছি। লাতিন আমেরিকায় দীর্ঘদিন প্রেসিডেন্টের দায়িত্ব পালনরত মোরালেসের পদত্যাগের সমর্থনে বেশ কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাও পদত্যাগ করেন। এতে দেশটির নেতৃত্বে এক ধরনের শূন্যতা সৃষ্টি হয়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: সৌদি আরবে স্টেজ শোতে তিনজনকে ছুরিকাঘাত
---------------------------------------------------------------

মোরালেস বলেন, আমি দায়িত্ব থেকে পালিয়ে যাচ্ছি না। আমি কোনও অন্যায়ও করিনি। জীবনের শেষ এখানে নয়। এখান থেকে লড়াই শুরু। আমি ক্ষুদ্র জাতিসত্তার লোক, এটাই আমার পাপ। আমি পদত্যাগ করছি, যাতে বিরোধীরা আমার ভাইদের লাথি মারতে না পারে।

মোরালেস আয়মারা ২০০৬ সালে বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি আগে কোকো চাষী ছিলেন। ২০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনে সামান্য ব্যবধানে জয়ী হন মোরালেস। তিনি চতুর্থ মেয়াদে বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

বিরোধীরা বলছেন, ভোট গণনায় জালিয়াতি হয়েছে। তিন সপ্তাহ ধরে বলিভিয়ার রাস্তায় রাস্তায় বিক্ষোভ চলে। এ সময় তিনজন নিহত ও শতাধিক মানুষ আহত হন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেক্সিকোতে ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাসের সব যাত্রী নিহত
মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯
X
Fresh