• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অযোধ্যা মামলার রায়কে কেন্দ্র করে ৮৭ জন গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ নভেম্বর ২০১৯, ১৪:৩৩
ভারতের নিরাপত্তা বাহিনী
সর্বোচ্চ সতর্কতায় রয়েছে ভারতের নিরাপত্তা বাহিনী

অযোধ্যা মামলায় চূড়ান্ত রায় ঘোষণার পর সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার অভিযোগে ৭৭ জনকে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। পুলিশ বলছে, আটককৃত ব্যক্তিরা সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার চেষ্টা করেছে।

তবে শুধু উত্তরপ্রদেশই নয়, মধ্যপ্রদেশের সিওনি থেকে আটজন এবং গোয়ালিয়র থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধেও অভিযোগ সোশ্যাল মিডিয়ায় অশান্তি ছড়ানোর চেষ্টা করেছে তারা।

লখনৌ থেকে জারি করা পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, শনিবার সকাল থেকে রবিবার পর্যন্ত মোট ৩৪টি মামলা দায়ের করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় মোট ৮ হাজার ২৭৫টি পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়েছে।

এরমধ্যে কিছু পোস্ট মুছে দেয়া হয়েছে। অনেক অ্যাকাউন্ট বন্ধও করে দেয়া হয়েছে। মূলত ফেসবুক, টুইটার এবং ইউটিউবে এই উস্কানিমূলক পোস্টগুলো করা হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্য পুলিশের ডিজিপি ওপি সিং বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজ্যবাসীর তৎপরতার উপরে নজর রাখা হচ্ছে। তিনি বলেন, প্রয়োজন হলে রাজ্যের সব জায়গায় সোশ্যাল মিডিয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে, যাতে গুজব ছড়িয়ে কেউ অশান্তিতে ইন্ধন জোগাতে না পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারির পাশাপাশি রাজধানী লখনৌতে খোলা প্রযুক্তিনির্ভর কন্ট্রোল রুম থেকে অযোধ্যাসহ পুরো রাজ্যের পরিস্থিতির দিকে নজর রাখছে রাজ্য এবং কেন্দ্রীয় বাহিনীর কর্মকর্তারা।

কর্মকর্তারা বলেন, টুইটারে আসা পোস্ট সম্পর্কে পুলিশের পক্ষ থেকে সরাসরি ওই প্রোফাইলে বার্তা পাঠিয়ে সতর্ক করা হয়। এর ফলে ৭৫ শতাংশ লোকে নিজেরাই পোস্টটি সরিয়ে নিয়েছে। যারা সতর্ক করার পরেও পোস্টটি মুছে ফেলেনি, পরিসেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ করে তাদের প্রোফাইল মুছে ফেলা হয়েছে।

রাজ্যটিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ইমার্জেন্সি সেন্টার খোলা হয়েছে। যাতে কোথাও গন্ডগোলের খবর পেলেই তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করা যায়। বিভিন্ন স্পর্শকাতর এলাকায় ১৪৪ ধারা জারিসহ নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতত্বাধীন বেঞ্চ শনিবার অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দু মামলাকারীকে দেয়ার পক্ষে রায় দিয়েছেন। অন্যদিকে সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার অন্য জায়গায় ৫ একর জমি দেয়ার নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির উদ্বোধন করলেন মোদি
বাবরি মসজিদের জায়গায় রামমন্দির উদ্বোধনের আতশবাজির ট্রাকে আগুনের খবরটি সত্যি নয়
X
Fresh