• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল খনির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ নভেম্বর ২০১৯, ১২:২১
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি
তেল খনি আবিষ্কারের কথা ঘোষণা করছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, তার দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশে আরও ৫৩ বিলিয়ন (৫,৩০০ কোটি) ব্যারেল তেলসমৃদ্ধ একটি খনি আবিষ্কার করেছে।

গতকাল রোববার ইরানের মধ্যাঞ্চলীয় ইয়ায্‌দ শহরে বিশাল এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় প্রেসিডেন্ট রুহানি এ ঘোষণা দেন। তিনি বলেন, মার্কিন শত্রুতার সত্ত্বেও আমরা এই আবিষ্কার করতে সক্ষম হলাম।

প্রেসিডেন্ট রুহানি বলেন, নতুন এ খনি এতটাই বিশাল যে বোস্তান থেকে শুরু করে উমিদেহ পর্যন্ত ২,৪০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এর অবস্থান। এ খনি ভূগর্ভের ৮০ মিটার গভীর পর্যন্ত বিস্তৃত।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আজ আমরা যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে ঘোষণা করছি যে, আপনাদের শত্রুতা ও বর্বর নিষেধাজ্ঞা সত্ত্বেও আমরা একটি ধনী দেশ। ইরানের তেল শিল্পের কর্মী ও ইঞ্জিনিয়াররা নতুন এ বিশাল খনি আবিষ্কার করতে সক্ষম হয়েছেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, বিদেশি প্রচণ্ড চাপ সত্ত্বেও আমরা তা মোকাবিলা করতে সক্ষম হয়েছি। যদিও আমাদের জনগণকে কঠিন সময় পার করতে হয়েছে। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানের জনগণের ঐক্য এবং প্রতিরোধমূলক অবস্থান আমাদেরকে এমন একটি অবস্থানে এনেছে যেখানে যুক্তরাষ্ট্র আমার দৃষ্টিতে হতাশ হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ঈশ্বর কণা’ আবিষ্কারক নোবেলজয়ী পিটার হিগস মারা গেছেন
ক্যানসার নিয়ে সুখবর দিলেন বিজ্ঞানীরা
X
Fresh