logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা প্রত্যাহার ভারত সরকারের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ নভেম্বর ২০১৯, ২৩:১২ | আপডেট : ১০ নভেম্বর ২০১৯, ০০:০১
নরেন্দ্র মোদি, রাহুল গান্ধী
সংগৃহীত
ভারতের গান্ধী পরিবারকে দেয়া বিশেষ নিরাপত্তা প্রত্যাহার করেছে দেশটির সরকার। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

এখন থেকে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর নিরাপত্তার দায়িত্বে থাকবে না স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) সদস্যরা। এসপিজি সদস্যদের বদলে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) সদস্যদেরকে গান্ধী পরিবারের এই তিন সদস্যের নিরাপত্তার দায়িত্ব দেয়া হয়েছে।

দেশের বাইরে থাকা রাহুল এসপিজি সদস্যদের সরিয়ে নেয়ার পর টুইট বার্তায় বলেন, এতদিন আমার ও আমাদের পরিবারের নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজির সবাইকে ধন্যবাদ।

এর আগে গত আগস্টে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নরেন্দ্র মোদি সরকার। এখন থেকে শুধু মোদি এসিপিজি নিরাপত্তা পাবেন।

মনমোহন সিং এরপর গত মঙ্গলবার ক্যাবিনেট সচিবের উদ্দেশে লেখা এক চিঠিতে আবেদন করেন, গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা যেন প্রত্যাহার করা না হয়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি পেলেন নওয়াজ
---------------------------------------------------------------

তিনি এই চিঠিতে বলেন, নিরাপত্তার অভাবেই সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী প্রাণ হারান। তদন্তের পরে বিচারপতি জে এস বর্মা জানান, রাজীবকে হত্যাচেষ্টার তথ্য গোয়েন্দা বাহিনীর কাছে ছিল কিন্তু পর্যাপ্ত পদক্ষেপ নেয়া হয়নি।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা এই বিষয়ে বলেন, একজন সাবেক প্রধানমন্ত্রী চিঠি দেয়া সত্ত্বেও তার প্রাপ্তিস্বীকারটুকুও করা হয়নি। উলটো প্রতিহিংসামূলক রাজনীতির শিকার হল গান্ধী পরিবার।

সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা এখনও জেড প্লাস সুরক্ষা পাবেন কিন্তু এসপিজি সদস্যদেরকে সরিয়ে নেয়ায় তাদের প্রাণের ঝুঁকি বেড়ে গেলো বলে আশঙ্কা জানিয়েছে কংগ্রেস।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়