• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফিনল্যান্ডের উপকূলে ‘বরফের ডিম’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ নভেম্বর ২০১৯, ২৩:১১
ফিনল্যান্ড, সুইডেন
যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

ফিনল্যান্ডের এক উপকূলের প্রায় ১০০ ফুট এলাকাজুড়ে ডিমের মতো কয়েক হাজার বরফপিণ্ড দেখা গেছে। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির। ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে অবস্থিত হাইলোটো দ্বীপের একটি উপকূলে বরফের ডিম দেখেছেন বলে জানিয়েছেন সৌখিন ফটোগ্রাফার রিসতো মাতিলা।

পাশের ওউলু শহরের বাসিন্দা রিসতো মাতিলা গণমাধ্যমটিকে বলেন, স্ত্রীকে নিয়ে এলাকাটিতে বেড়াতে গিয়ে যা দেখেছি, তা আমার জীবনে কখনও দেখেনি।

তিনি বলেন, তখন তাপমাত্রা ছিল হিমাঙ্কের এক ডিগ্রি নিচে। জোরে বাতাস বইছিল। হঠাৎ এই দৃশ্য চোখে পড়লো। উপকূলজুড়ে সারি সারি বরফের ডিম।

মাতিলা বলেন, প্রায় ১০০ ফুট এলাকাজুড়ে কয়েক হাজার বরফের ডিম পড়ে ছিল। সবচেয়ে ছোট বরফ পিণ্ডগুলো ছিল প্রায় একটি ডিমের সমান। সবচেয়ে বড় বরফপিণ্ডগুলো ছিল প্রায় একটি ফুটবলের সমান। এই অঞ্চলে আমি ২৫ বছর ধরে বাস করছি। এর আগে এমন দৃশ্য দেখিনি।

তিনি আরও বলেন, আমার সঙ্গে ক্যামেরা ছিল। তাই আমি আর আমার স্ত্রী এই অসাধারণ দৃশ্য উপভোগ করতে করতে ক্যামেরার সাহায্যে ধারণ করি।

বিশেষজ্ঞদের মতে, অস্বাভাবিক আবহাওয়ায় বাতাস ও পানির ধাক্কায় ছোট ছোট বরফের টুকরোর একটি আরেকটির সঙ্গে যুক্ত হয়ে ডিমের মতো হয়েছে।

বিবিসির আবহাওয়াবিদ জর্জ গুডফেলো বলেন, সাগরে ঠাণ্ডার সঙ্গে সঙ্গে বাতাস প্রবাহিত হওয়ার ফলে এই ধরনের বরফের ডিম তৈরি হতে পারে।

তিনি বলেন, বরফের টুকরোগুলো ঢেউয়ের ধাক্কায় একসঙ্গে মিশে বড় হয়। তারপর সাগরের ঠাণ্ডা পানির প্রভাবে এগুলো বড় হতে হতে ডিমের মতো হয়ে যায়।

তিনি আরও বলেন, এসব ডিমের মতো বরফ সাগরের পানির ধাক্কায় মসৃণ হতে থাকে। এরপর ভাটায় পানি নেমে গেলে বরফপিণ্ডগুলো উপকূলে পড়ে থাকে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ ঘুরলেন সুইডেন-জার্মানের ২০ পর্যটক
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
হাতিয়ার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন সুইডেনের রাজকন্যা 
X
Fresh