• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বায়ুদূষণে এবার দেবতার মুখে মাস্ক পরালো ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ নভেম্বর ২০১৯, ১৪:৪৬
ভারত, নরেন্দ্র মোদি
ভারতের গণমাধ্যম জিনিউজ

ভারতের দিল্লিসহ বেশ কয়েকটি বড় শহরে বিপজ্জনক সীমা ছুঁয়ে ফেলেছে বায়ুদূষণের মাত্রা। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় এলাকা বারানসীতে এই বায়ুদূষণের কারণে দেবতার মুখে মাস্ক পরানো হয়েছে। খবর ভারতীয় গণমাধ্যম জিনিউজের।

বারানসীর সিগড়াতে অবস্থিত কাশী বিদ্যাপীঠ বিদ্যালয়ের কাছে শিব-পার্বতী মন্দিরে এই দুই দেবতার মুখ কালো মাস্ক দিয়ে ঢেকে দেয়া হয়েছে। মন্দিরের পুরোহিত হরিশ মিশ্র জানান, মন্দির কর্তৃপক্ষ ও ভক্তদের উদ্যোগেই মাস্ক পরানো হয়েছে দেবতাদের মুখে।

তিনি বলেন, বারানসীতে আমরা দেবতাকে মানুষের মতো করেই ভাবি। গরমে তাঁদের শরীর ঠাণ্ডা রাখতে চন্দন লেপে দেয়া হয়। শীতকালে সোয়েটার পরানো হয়। এই বায়ুদূষণে মানুষের মতো দেবতারাও কষ্ট পাচ্ছেন মনে করে তাদের মুখে মাস্ক পরানো হয়েছে।

ভারতের গণমাধ্যম জিনিউজ

এছাড়া ভোলানাথ, দুর্গা, কালী ও সাঁইবাবার মূর্তির মুখেও মাস্ক পরানো হয়েছে। মূর্তির মুখে মাস্ক পরানোর মাধ্যমে জনসচেতনতা বাড়ানো সম্ভব বলে মনে করছেন অনেকেই। ধর্মীয় স্থানে দেব-দেবীর মূর্তিতেও মাস্ক পরানো হলে মানুষ সচেতন হবে বলে মনে করা হচ্ছে।

বুধবার বারানসীতে বাতাসে দূষণ পরিমাপক সূচকের মাত্রা ছিল ১২৭। এই মাত্রাকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। রোগী বা শ্বাসকষ্টে ভোগা ব্যক্তিদের জন্য এই দূষণের মাত্রা বেশ ক্ষতিকর। প্রতিনিয়ত এই দূষিত বায়ুতে শ্বাস নেয়ার ক্ষতিকর প্রভাবও আছে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh