• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দূষণে দিল্লিকে টপকে গেলো কলকাতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ নভেম্বর ২০১৯, ১২:৫৮
দিল্লি, কলকাতা
ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া

মেঘলা আকাশ আর বাতাসের গতি থমকে যাওয়ায় মঙ্গলবার ভারতে চলতি শীত মৌসুমে প্রথমবারের জন্য বায়ুদূষণে দিল্লিকে টপকে গেলো কলকাতা।

খবর ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার।

দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের রেকর্ড অনুসারে, এদিন এয়ার কোয়ালিটি ইনডেক্স দিল্লির বিভিন্ন জায়গার তুলনায় এই শহরে বেশি খারাপ ছিল।

কলকাতার বেশির ভাগ জায়গায় বায়ুদূষণ মনিটরিং স্টেশনের ছবি মোটামুটি একই রকম। উত্তরের সিঁথি থেকে দক্ষিণের বালিগঞ্জ সব জায়গায় এই সূচক ৩০০ ছাপিয়ে গেছে। বিশেষজ্ঞদের মতে, এটি স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেন, মূলত মেঘাচ্ছন্ন আকাশ ও বাতাসের গতি খুব কমে যাওয়ায় কলকাতার এই অবস্থা।

কলকাতার একটি স্কুল শিক্ষার্থীদেরকে মাস্ক ব্যবহার করার নির্দেশ দেয়া হয়েছে। এদিন সকাল থেকে শহরের বিভিন্ন জায়গায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৩০০ এর কাছাকাছি।

তবে রাত আটটা দিকে সিঁথিতে এই সূচক ছিল ৪৪০ এর কাছাকাছি। বিশেষজ্ঞদের মতে, এটি মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ। এই সূচক কোথাও কোথাও ৩৫০ ছাড়িয়ে যায়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : বায়ুদূষণে এবার দেবতার মুখে মাস্ক পরালো ভারতীয়রা
---------------------------------------------------------------------

অন্যদিকে দিল্লিতে এই সূচক ঘোরাফেরা করেছে ১৫০ থেকে ২৫০ এর আশেপাশে। বিশেষজ্ঞদের মতে, এটি সাধারণত মানুষের স্বাস্থ্যের জন্য মাঝারি বা খারাপ বলে চিহ্নিত।

পশ্চিমা বায়ু ও ঘূর্ণিঝড় মহার প্রভাবে দিল্লি সংলগ্ন পাঞ্জাব ও হরিয়ানাসহ আশেপাশের রাজ্যগুলোতে বৃষ্টি হয়েছে। এর ফলে দূষণ কিছুটা নিম্নমুখী রাজধানীর।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাতাসেই ভেঙে পড়ল সেতু
অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জনকে দেশে ফেরত
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
জার্সি পরিবর্তনের দিনে তীরে এসে তরী ডুবলো বেঙ্গালুরুর, টানা সপ্তম হার
X
Fresh