logo
  • ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

ভার্জিনিয়া আইনসভা ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে, প্রথম মুসলিম নারী সিনেটর হাশিমি

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ০৬ নভেম্বর ২০১৯, ২০:১৪
যুক্তরাষ্ট্র, গাজালা হাশিমি
সংগৃহীত
দুই দশকের বেশি সময়ের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া আইনসভার পূর্ণ নিয়ন্ত্রণ নিলো ডেমোক্র্যাটিক পার্টি। খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের।

এছাড়া দলটির প্রার্থী অ্যান্ডি বেশেয়ার কেনটাকির গর্ভনর পদে জয়লাভের দাবি করেছেন। তবে মিসিসিপির গর্ভনর হিসেবে জয় পেয়েছে রিপাবলিকান প্রার্থী টেট রিভস।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটি একটি বড় ধরনের ধাক্কা বলে মনে করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত এই নির্বাচনে ভার্জিনিয়ার টেনথ সিনেট ডিস্ট্রিক্ট থেকে প্রথম মুসলিম নারী হিসেবে সিনেটর নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন গাজালা হাশিমি।

স্থানীয় একটি কমিউনিটি কলেজের প্রশাসক এবং প্রথমবারের মতো প্রার্থী হওয়া হাশিমি ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে রিপাবলিক পার্টির সিনেটর গ্লেন স্টারটেভ্যান্টকে হারিয়েছেন।

তিনি জয়লাভের পর টুইটারে বলেন, এই জয় শুধু আমার নয়। এটি ভার্জিনিয়ায় প্রগতিশীল পরিবর্তন প্রত্যাশী এবং আমার ওপর আস্থা রাখা সব মানুষের জয়।

হাশিমি জানান, তিনি দায়িত্ব বুঝে পাওয়ার পর জলবায়ু সঙ্কট, বন্দুকযুদ্ধ, স্বাস্থ্য সমস্যা ও গণশিক্ষা নিয়ে কাজ করার জন্য মরিয়া হয়ে আছি।

এই ভারতীয়-আমেরিকান রাজনীতিক ভারতে জন্মগ্রহণ করেন এবং শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি জর্জিয়া সাউদার্ন ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে বি.এ. পাস করেন। তিনি এমরি ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে পিএইচডি করেন।

কে/এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়