• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

যুবরাজ মোহাম্মদের সময়ে সৌদিতে মানবাধিকার লঙ্ঘন বেড়েছে: এইচআরডাব্লিউ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ নভেম্বর ২০১৯, ০৯:৫৯
যুবরাজ মোহাম্মদ বিন সালমান
ছবি সংগৃহীত

নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ক্ষমতায় আসার পর দেশটিতে নিপীড়ন-নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অনেক বেড়েছে।

সোমবার নিউইয়র্ক থেকে প্রকাশিত নতুন এক রিপোর্টে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, যুবরাজ মোহাম্মদের ব্যাপারে দেশটির ধর্মীয় নেতারা, মানবাধিকার কর্মী বা যেকোনো ব্যক্তি সামান্য সমালোচনা করলেই তাদের বিরুদ্ধে ধরপাকড় এবং নির্যাতন চালানো হয়। প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে বর্বরভাবে হত্যা করার এক বছরের বেশি সময় পার হওয়ার পরও এ ধারা অব্যাহত রয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বা আটক ও নির্যাতনের ঘটনা নতুন কোনো বিষয় নয়, তবে এর মাত্রা এখন মারাত্মকভাবে বেড়ে গেছে। ২০১৭ সালের পর থেকে এই প্রবণতা আশঙ্কাজনকভাবে বেড়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: মেক্সিকোতে বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রের ৯ নাগরিক নিহত
---------------------------------------------------------------

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতা কুক্ষিগত করার পর নারীদের ড্রাইভিংয়ের অনুমতি ও পুরুষ সঙ্গী ছাড়া বিদেশ ভ্রমণের অধিকার দেয়ার মতো বেশ কিছু সংস্কার করেছেন। কিন্তু হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, এর একটি অন্ধকার দিক রয়েছে আর সেটি হচ্ছে যুবরাজ মোহাম্মদের সময় এসে ভিন্নমতাবলম্বীদের ওপর যেমন নির্যাতন বেড়েছে, তেমনি বেড়েছে নারীর ওপর নির্যাতন এমনকি যৌন হয়রানি পর্যন্ত করা হচ্ছে। পাশাপাশি বহু নারী মানবাধিকার কর্মীকে গ্রেপ্তার করার ঘটনা ঘটছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh