• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে ভারতের অনুরোধ আবারও প্রত্যাখ্যান

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ অক্টোবর ২০১৯, ১৯:৩২
মোদিকে আবারও পাকিস্তানের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা
ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুরোধ আবারও প্রত্যাখ্যান করা হয়েছে। রোববার পাকিস্তান সরকার এ বিষয়টি নিশ্চিত করেছে।

মোদির আসন্ন সৌদি আরব সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুরোধ জানিয়েছিল ভারত সরকার। কিন্তু পাকিস্তান সরকার জুম্মু-কাশ্মীর প্রসঙ্গ টেনে ভারতের এ প্রস্তাব বাতিল করে দেয়।

এক প্রেস বিজ্ঞপ্তিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ্‌ মাহমুদ কুরেশি জানায়, পাকিস্তান মোদিকে তাদের আকাশসীমা ব্যবহার না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, ভারতীয় হাই কমিশনকে এই বিষয়ে লিখিতভাবে জানিয়ে দেয়া হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী মোদির আগামীকাল সৌদি আরব সফরের কথা রয়েছে। যেখানে তিনি একটি আন্তর্জাতিক ব্যবসায়ী ফোরামে বক্তৃতা দেবেন এবং সৌদি মন্ত্রীদের সাথে আলোচনা করবেন।

পাকিস্তানের এমন সিদ্ধান্ত এই প্রথমবার নয়। এর আগে সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেসনে যোগ দেয়ার জন্য মোদি পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইলে তখনো তারা অনুমতি দেয়নি।

একই মাসে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ আইসল্যান্ড সফরের জন্য পাকিস্তানের আকাশ সীমা ব্যবহারের অনুমতি চাইলে সেই অনুমতিও গ্রাহ্য করেনি পাকিস্তান।
নরেন্দ্র মোদির জুম্মু-কাশ্মীর সিদ্ধান্তের পর পাকিস্তান তাদের আকাশসীমা ভারতীয় সব ধরনের বিমানের জন্য নিষিদ্ধ ঘোষণা করে।

যদিও ভারতের এমন সিদ্ধান্ত নেয়ার পর ভারত আন্তর্জাতিক সম্প্রদায়কে বলেছিল, এটি তাদের অভ্যন্তরীণ বিষয়। মোদি পাকিস্তানকে এই বাস্তবতা মেনে নেয়ারও আহ্বান জানিয়েছিলেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
ঈদে সৌদিতে টানা ৬ দিনের ছুটি
X
Fresh