• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আল-বাগদাদী এখন মৃত : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ অক্টোবর ২০১৯, ১৯:২৫
ডোনাল্ড ট্রাম্প
সিএনএন থেকে স্ক্রিনশট নেয়া

সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলে মার্কিন সেনাবাহিনীর অভিযানে ইসলামিক স্টেট বা আইএস প্রধান আবু বকর আল-বাগদাদী নিহত হয়েছে। আজ রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, গতরাতে বিশ্বের এক নম্বর সন্ত্রাসী নেতাকে বিচারের আওতায় এনেছে যুক্তরাষ্ট্র। আবু বকর আল-বাগদাদী এখন মৃত। ট্রাম্প বলেন, তিনি আইএসের প্রতিষ্ঠাতা ও নেতা ছিলেন। বিশ্বের যেকোনো জায়গায় সবচেয়ে নিষ্ঠুর ও সহিংস সন্ত্রাসী সংগঠন। বহু বছর ধরেই আল-বাগদাদীকে খুঁজছিল যুক্তরাষ্ট্র। আল-বাগদাদীকে আটক বা হত্যা করা আমার প্রশাসনের শীর্ষ জাতীয় নিরাপত্তা অগ্রাধিকার বিষয় ছিল।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, নিজের গায়ের জ্যাকেটের বিস্ফোরণ ঘটিয়ে আইএস প্রধান মারা যান। ওই বিস্ফোরণে তিনি ছাড়া আরও তিন শিশু নিহত হয়।

তিনি বলেন, ঝাঁকুনি দিতে দিতে, কাঁদতে কাঁদতে আর চিৎকার করতে করতে একটি টানেলে ঢুকে যান আল-বাগদাদী। আল-বাগদাদী যে ভবনে ছিলেন সেখানকার মানুষজন হয় আত্মসমর্পণ করেছে বা তাদের গুলি করে হত্যা করা হয়েছে। ওই বাড়ি থেকে ১১ জন শিশুকে সরিয়ে নেয়া হয় এবং তারা অক্ষত আছে। তবে টানেলের ভেতর আল-বাগদাদী তার তিন শিশুকে টেনে নিয়ে যায়। যা তাদের নিশ্চিত মৃত্যুর কারণ হয়। আমাদের কুকুর তাড়া করলে আল-বাগদাদী টানেলের শেষপ্রান্তে পৌঁছে যায়। এসময় আল-বাগদাদী তার আত্মঘাতী জ্যাকেটের বিস্ফোরণ ঘটালে তিনি ও তার তিন শিশু নিহত হয়। ওই বিস্ফোরণে তার দেহ বিকৃত হয়ে যায়।

এদিকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, দুই সপ্তাহ ধরে তাদের নজরদারিতে ছিলেন আবু বকর আল-বাগদাদী। সফল এই অভিযান পরিচালনার আগে আরও দুই-তিনটি অভিযান বাতিল করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ওই অভিযানের সময় যুক্তরাষ্ট্রের বিমান রাশিয়ার নির্দিষ্ট আকাশসীমার ওপর দিয়ে উড়ে যায়। তিনি বলেন, আমি সিচুয়েশন রুম থেকে ওই অভিযান দেখেছি এবং সেটা কী ধরনের ফিড ছিল সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প বলেন, এটা ‘খুবই বিপজ্জনক মিশন’ ছিল। ওই অভিযানের সময় জঙ্গিদের সঙ্গে মার্কিন সেনাদের গুলি বিনিময়ের ঘটনা ঘটে। আইএস প্রধানের মৃত্যু সম্পর্কে বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি একটি কুকুরের মতো মারা গেছেন, তিনি একজন কাপুরুষের মতো মারা গেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত
বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh