• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরান ও সৌদির সম্পর্ক নষ্টের জন্য দায়ী ইসরায়েল : ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ অক্টোবর ২০১৯, ১৯:৪৩
ইরান, ইমরান খান
ইরানের নিউজ সাইট পার্সটুডে

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ইরান ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক নষ্টের জন্য দায়ী ইসরায়েল। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

ইমরান খান বলেন, এই অঞ্চলে তেলআবিবের স্বার্থ রক্ষা করতে ইরান ও সৌদি আরবকে যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে ইসরায়েল। ইরান ও সৌদি আরবের সম্পর্ক এই অঞ্চলের সব দেশের জন্যই কল্যাণকর।

তিনি যখন ইরান ও সৌদি আরবের মধ্যে সুসম্পর্ক প্রতিষ্ঠার জন্য চেষ্টা চালাচ্ছেন, ঠিক তখন এই দুই দেশের সম্পর্ক নষ্টের জন্য ইসরায়েলকে দায়ী করলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী সম্প্রতি তেহরানে গিয়ে ইরানের সর্বোচ্চ নেতা ও প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি একই লক্ষ্যে পরে সৌদি আরবে গিয়ে দেশটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

ইরান ও সৌদি আরবের সম্পর্ক নষ্টের জন্য ইসরায়েলে দায়ী করে দেয়া তার বক্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

গণমাধ্যমটিতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে বলা হয়, ইমরান খান বুঝতে পেরেছেন যে ইসরায়েলের বাধা ও ষড়যন্ত্রের কারণেই বছরের পর বছর ধরে ইরান ও সৌদি আরবের মতো ভ্রাতৃপ্রতিম দুই মুসলিম রাষ্ট্রের মধ্যে বিরোধ লেগে আছে।

এতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে আরব দেশগুলো অভ্যন্তরীণ নানা সংকটে জর্জরিত হয়ে পড়েছে এবং ইরানের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ওপর জোর দিচ্ছে।

আরও বলা হয়, ইসরায়েল মনে করে যে এই অঞ্চলের দেশগুলোতে যত গোলযোগ ও অসন্তোষ থাকবে ইসরায়েলের নিরাপত্তা তত সুরক্ষিত থাকবে। দেশটি তাই মুসলিম দেশগুলোর মধ্যে বিরোধ সৃষ্টির চেষ্টা করছে।

গণমাধ্যমটি জানায়, বেশির ভাগ আরব দেশ ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানানোয় তাদের সঙ্গে ইসরায়েলের কোনও সম্পর্ক নেই এবং দশকের পর দশক ধরে ইসরায়েল কোণঠাসা হয়ে ছিল।

আরও জানায়, সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরবসহ কয়েকটি দেশ ফিলিস্তিন সঙ্কটকে উপেক্ষা করে দখলদার ইসরায়েলের সঙ্গে হাত মিলিয়েছে এবং গোপনে বা প্রকাশ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করেছে।

সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর ইসরায়েলের কর্মকর্তারা ইরান-ভীতি ছড়ানোর মাধ্যমে ইরান ও সৌদি আরবের সম্পর্ক নষ্ট করে বলেও উল্লেখ করা হয় গণমাধ্যমটির প্রতিবেদনটিতে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
X
Fresh