• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

ভারতে প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ অক্টোবর ২০১৯, ১৯:৪৫
ভারত, ধর্ষণ
ভারতের গণমাধ্যম সিএনবিসি টিভিএইটিন

ভারতে প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হন। খবর ভারতীয় পে টেলিভিশন নিউজ চ্যানেল সিএনবিসি টিভিএইটিনের।

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) সাম্প্রতিক তথ্য অনুসারে, ২০১৭ সালে দেশটিতে প্রতি ঘণ্টায় ১৬ এবং প্রতি দিনে ৯৮৬ নারীর প্রতি সহিংসতার ঘটনা ঘটে। এ বছর নারীদের প্রতি সহিংসতার ৩ লাখ ৬০ হাজার অভিযোগ দায়ের করা হয়।

এনসিআরবির এই তথ্য অনুসারে, নারীর প্রতি সহিংসতা সংক্রান্ত মোট অপরাধের দশ শতাংশের বেশি ধর্ষণ। ২০১৭ সালে সব মিলিয়ে ধর্ষণের শিকার হন ৩৩ হাজার ৬৫৮ জন নারী। অর্থাৎ প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হন।

ভারতে আইনশৃঙ্খলার ব্যাপক অবনতির চিত্র উটে এসেছে দেশটির এই সরকারি সংস্থাটির পরিসংখ্যানে। নারীর প্রতি সহিংসতা, যৌতুক না দেয়ায় হত্যা, অ্যাসিড ছোড়ার মতো অপরাধগুলো প্রচণ্ডভাবে বাড়ছে।

দেশটিতে ২০১৭ সালে যৌতুক না দেয়ায় স্বামী ও আত্মীয়দের নির্যাতনের শিকার হয়ে প্রতিদিন প্রায় ২০ জন নারী মারা যান। একই কারণে এই বছর সাত হাজার ৪৬৬ জন নারীর মৃত্যু হয়।

এই বছর দেশটিতে কমপক্ষে ১৪৮ জন নারীর ওপর অ্যাসিড ছোড়া হয়। গড়ে প্রতি মাসে ১২ জন এবং প্রতি আড়াই দিনে একজন নারী এই জঘন্য অপরাধের শিকার হন।

সংস্থাটির তথ্যে দেখা যায়, বেশির ভাগ ক্ষেত্রে বিবাহিত নারীরা সহিংসতার শিকার হন। ৩ লাখ ৬০ হাজার মামলার ৩৩ দশমিক ২ শতাংশই দায়ের করা হয় ‘স্বামী ও আত্মীয়দের নিষ্ঠুর নির্যাতনের শিকার’ সংক্রান্ত আইনের অধীনে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় নিজ্জর হত্যাকাণ্ডে ৩ ভারতীয় গ্রেপ্তার
নবগঙ্গা থেকে উদ্ধার ৯ বছরের শিশুর মরদেহে ধর্ষণের আলামত
‘হার্দিকের বিকল্প নেই’
হাসপাতালে কমেডিয়ান ভারতী সিং
X
Fresh