logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

দীর্ঘতম বিবাহিত মার্কিন রাষ্ট্রপতি দম্পতি হলেন জিমি ও রোজালিন কার্টার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ অক্টোবর ২০১৯, ১৭:৫৯ | আপডেট : ২০ অক্টোবর ২০১৯, ১৮:১৪
রোজালিন কার্টার ও জিমি কার্টার
ছবি: সংগৃহীত
সবচেয়ে বেশি সময় ধরে বিবাহিত মার্কিন রাষ্ট্রপতি দম্পতি হওয়ার মাইলফলক স্পর্শ করেছেন জিমি কার্টার ও রোজালিন কার্টার। আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার তারা এই মাইলফলক অর্জন করেন বলে জানিয়েছে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের অলাভজনক প্রতিষ্ঠান দ্য কার্টার সেন্টার। খবর এপির।

বিবাহিত দম্পতি হিসেবে ২৬ হাজার ৭৬৫ দিন বা ৭৩ বছরের বেশি সময় একসঙ্গে কাটিয়েছেন তারা। এর মধ্য দিয়ে তারা সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ ও বারবারা বুশের দীর্ঘতম বিবাহিত মার্কিন প্রেসিডেন্ট দম্পতির রেকর্ড ভেঙেছেন।

জর্জিয়া প্লেইন্সে জন্ম নেয়া জিমি কার্টার ও রোজালিন কার্টার, ১৯৪৬ সালের ৭ জুলাই বিবাহবন্ধনে আবদ্ধ হন। তখন জিমি কার্টার ও রোজালিন কার্টারের বয়স ছিল যথাক্রমে ২১ ও ১৮ বছর। আর বুশ দম্পতি বিবাহবন্ধনে আবদ্ধ হন ১৯৪৫ সালের ৬ জানুয়ারি। ২০১৮ সালের এপ্রিলে বারবারা বুশের মৃত্যু হওয়ার আগ পর্যন্ত এই দম্পতি ৭৩ বছর ১১১ দিন সংসার করেছেন।

দ্য কার্টার সেন্টারে সি-স্প্যান টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে একবার জিমি কার্টার বলেছিলেন, রোজালিনকে বিয়ে করাটাই ছিল আমার জীবনের সবচেয়ে সেরা কাজ। এটাই আমার জীবনের সর্বোচ্চ অবস্থান।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ইমরানের পর এবার সৌদি সফরে যাচ্ছেন মোদি
---------------------------------------------------------------

হোয়াইট হাউজে চার বছর কাটানোসহ সাত দশকের বেশি সময় ধরে একসঙ্গে থাকার পরও এখনও আলোচনার কেন্দ্রে রয়েছেন জিমি ও রোজালিন কার্টার। সবশেষ গত সপ্তাহে ন্যাশভিলে হ্যাবিটেট ফর হিউম্যানিটি প্রজেক্টের অধীনে ২১টি বাড়ি নির্মাণে সহায়তা করতে হাজির হন তারা।

সোশ্যাল মিডিয়ায় এক বার্তার মাধ্যমে এই দম্পতির মাইলফলকের কথা ঘোষণা করে দ্য কার্টার সেন্টার। সেখানে বলা হয়, জিমি ও রোজালিন কার্টারকে শুভেচ্ছা। তারা এখন সবচেয়ে বেশি সময় ধরে বিবাহিত মার্কিন রাষ্ট্রপতি দম্পতি এবং ২৬ হাজার ৭৬৫ দিন পরই এই সম্পর্ক অটুট।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়