চিলিতে সহিংস বিক্ষোভের পর জরুরি অবস্থা

প্রকাশ | ১৯ অক্টোবর ২০১৯, ২০:৫৩ | আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, ২৩:২৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি

চিলিতে মেট্রোরেলের টিকিটের মূল্য বাড়ানোর প্রতিবাদে সহিংস বিক্ষোভের পর দেশটির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা শুক্রবার রাতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এছাড়া তিনি দেশের নিরাপত্তা রক্ষার দায়িত্ব সামরিক বাহিনীকে দিয়েছেন। খবর ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির।

সেবাস্তিয়ান পিনেরা বলেন, জরুরি অবস্থা জারির বিদ্যমান আইন অনুযায়ী আমি দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছি এবং এটা সমাধানে জাতীয় প্রতিরক্ষা প্রধান হিসেবে আমি মেজর জেনারেল জাভিয়ার ইতুরিয়াগা ডেল ক্যাম্পোকে দায়িত্ব দিয়েছি।

শুক্রবার সারাদিনে দেশটির বিভিন্ন স্থানে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের তুমুল সংঘর্ষ হয় এবং রাতে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। দেশটির ইনেল বিদ্যুৎ কোম্পানি ভবন ও ব্যানকো চিলি শাখায় আগুন লাগিয়ে দেয়া হয়। এছাড়া বিভিন্ন মেট্রো স্টেশনে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়।

বিক্ষোভকারীরা মেট্রোরেল চলাচলে বিভিন্ন জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এসময় তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। বিক্ষোভকারীদেরকে অপরাধী হিসেবে উল্লেখ করে সমালোচনা করেন পিনেরা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ইমরানের পর এবার সৌদি সফরে যাচ্ছেন মোদি
--------------------------------------------------------------- 

মেট্রোরেলের টিকিটের মূল্য বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর দেশটিতে এমন অস্থিরতা শুরু হয়। গত ৬ অক্টোবর ব্যস্ত সময়ের টিকিটের মূল্য ৮০০ পেসো থেকে বাড়িয়ে ৮৩০ পেসো (১.১৭ ডলার) করা হয়। এর আগে গত জানুয়ারিতে টিকিটের মূল্য ২০ পেসো বাড়ানো হয়।

ধারণা করা হচ্ছে, দক্ষিণ আমেরিকার বৃহত্তম ও অত্যাধুনিক রেললাইন সান্তিয়াগো মেট্রো চলতি সপ্তাহের শেষে বন্ধ থাকতে পারে। এটি আগামী সপ্তাহে ক্রমান্বয়ে চালু হতে পারে। সান্তিয়াগো মেট্রো ১৪০ কিলোমিটার দীর্ঘ।

কে/পি