• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে ফের মিলল ক্যানসারের উপাদান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ অক্টোবর ২০১৯, ১৫:২২
জনসন অ্যান্ড জনসন
ছবি: সংগৃহীত

জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে আবারও ক্ষতিকারক অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়া গেছে। এরপর চাপের মুখে যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩৩ হাজার বোতল বেবি পাউডার তুলে নিয়েছে শিশু পণ্যের খ্যাতনামা সংস্থা জনসন অ্যান্ড জনসন।

অনলাইনে বেবি পাউডারের একটি বোতল কিনে সেটির পরীক্ষা করে মার্কিন হেলথ রেগুলেটরস। সেই পরীক্ষায় বেবি পাউডারে অ্যাসবেস্টসের উপস্থিতি পাওয়া যায়। নিয়মিত অ্যাসবেস্টস ব্যবহারের ফলে ক্যানসার হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

এদিকে এই পরীক্ষার রিপোর্ট তারা মেনে নিতে পারছেন না বলে সাংবাদিকদের জানিয়েছেন কোম্পানির মেডিক্যাল সেফটি বিভাগের প্রধান ড. সুসান নিকোলসন। এক মাস আগেই নিজেদের প্রোডাক্ট পরীক্ষা করে সেখানে কোনও অ্যাসবেস্টস পাওয়া যায়নি বলেও দাবি করেছেন তিনি।

অন্যদিকে নতুন এই ধাক্কায় জনসন অ্যান্ড জনসন কোম্পানির শেয়ারদর ৬ শতাংশ কমে গেছে। ১৩০ বছরের পুরনো মার্কিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এটাই প্রথম ধাক্কা নয়। এর আগেও বেবি পাউডার, ওপিওয়েড, চিকিৎসার যন্ত্রপাতি এবং অ্যান্টিসাইকোটিক রিস্পারডালের মতো ওষুধ নিয়ে বিতর্কে রয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে এই ধরনের ১৫ হাজার মামলা চলছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh