logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

সাধারণ ধর্মঘটে স্পেনের কাতালোনিয়ায় অচলাবস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ অক্টোবর ২০১৯, ১৬:০৮
স্পেন, কাতালোনিয়া
ছবি: দ্য লোকাল স্পেন
স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতাদেরকে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে ডাকা সাধারণ ধর্মঘটে সহিংসতার ফলে অঞ্চলটিতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। খবর স্থানীয় গণমাধ্যম দ্য লোকাল স্পেনের।

দেশটির সুপ্রিম কোর্টের কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতাদেরকে কারাদণ্ড দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার সাধারণ ধর্মঘট ও সমাবেশের ডাক দিয়েছে স্বাধীনতাকামীরা। স্বাধীনতার ঘোষণা দেয়ায় এবং মাদ্রিদের নিষিদ্ধ করা গণভোটে ভূমিকা রাখায় এসব নেতাকে কারাদণ্ড দেয়া হয়।

বার্সেলোনাগামী শুক্রবারের সমাবেশে কয়েক হাজারের বেশি মানুষ অংশ নেয়। বিক্ষোভকারীরা এদিন সকালে স্পেনের লা জনকুয়েরা পৌরসভার ফ্রান্সগামী রাস্তাটিসহ বার্সেলোনার প্রধান প্রধান সড়ক বন্ধ করে দেয়। এদিন অঞ্চলটির মেট্রো, ট্রেন ও প্লেনসহ সব ধরনের পরিবহন চলাচল মারাত্মকভাবে ব্যাহত হয়।

ছবি: দ্য লোকাল স্পেন

এর আগে কাতালোনিয়ার স্বাধীনতাকামী নয় নেতাকে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে চলমান ধর্মঘটের চতুর্থদিন বৃহস্পতিবার স্বাধীনতাকামীরা বার্সেলোনার ব্যারিকেডগুলো পুড়িয়ে দেয় এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এদিন সন্ধ্যায় কয়েকশ’ তরুণ বিক্ষোভকারী স্বাধীনতার স্লোগান দিতে দিতে শহরটির কেন্দ্রের রাস্তাগুলোতে দেয়া পুলিশের ব্যারিকেডগুলোতে আগুন লাগিয়ে দেয়। তারা পুলিশের দিকে পেট্রোল বোমাও ছোড়ে। অন্যদিকে পুলিশ তাদের দিকে ফোম ও অ্যান্টি-রায়ট রাউন্ড ছোড়ে।

এছাড়া প্রায় ২৫ হাজার শিক্ষার্থী ও সমর্থনকারী বার্সেলোনা সিটি হলের বাইরে জড় হয় বলে জানিয়েছে পুলিশ। অঞ্চলটির বিদ্যালয়গুলোতে ক্লাস স্থগিত করা হয়েছে। তবে বিদ্যালয়গুলোতে কিছু কর্মী অবস্থান করে। এদিন ১৮ বিক্ষোভকারীকে গ্রেপ্তার এবং ১৯ জন আহত হয় বলে নিশ্চিত করে কর্তৃপক্ষ।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়