• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ব্রেক্সিট চুক্তিকে ক্ষতিকর বললেন টিউলিপ সিদ্দিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ অক্টোবর ২০১৯, ১৪:০৯
যুক্তরাজ্য, টিউলিপ সিদ্দিক
ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও ব্রিটেনের মধ্যকার নতুন ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সংসদ সদস্য টিউলিপ সিদ্দিক মনে করেন, এটি একটি ক্ষতিকর চুক্তি। খবর ডয়চে ভেলের।

ব্রেক্সিট নিয়ে অনেক আলোচনার পর বৃহস্পতিবার ইইউ ও ব্রিটেন এ সংক্রান্ত এক নতুন চুক্তির খসড়া প্রস্তুত করেছে। শনিবার ব্রিটিশ সংসদে এই চুক্তি অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। তবে অনুমোদনের ভোটাভুটির আগে মাত্র নব্বই মিনিট এই বিষয়ে বিতর্কের সুযোগ পাবেন সংসদ সদস্যরা, যা যথেষ্ট নয় বলে মনে করছেন টিউলিপ সিদ্দিক।

বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ রাজনীতিবিদ বৃহস্পতিবার টুইটারে লেখেন, এটা অত্যন্ত অমর্যাদাকর ব্যাপার যে চুক্তিটি নিয়ে শনিবার ভোটাভুটির আগে আমাদেরকে মাত্র ৯০ মিনিট সময় দেয়া হবে। এটা হচ্ছে বর্তমান সরকারের তৈরি ক্ষতিকর ব্রেক্সিট চুক্তির ব্যাপারে বিতর্কে সুযোগ না দেয়ার সবশেষ উদাহরণ। আমাদের দেশের ভবিষ্যৎ সঙ্কটাপন্ন।

এদিকে, ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির প্রধান জেরেমি করবিন জানিয়েছেন, তার দল সংসদে নতুন ব্রেক্সিট চুক্তির পক্ষে ভোট দেবে না। তিনি বলেন, এই বিশ্বাসঘাতকতামূলক চুক্তি আমাদের দেশকে ঐক্যবদ্ধ করবে না এবং এটি প্রত্যাখ্যান করা উচিত। ব্রেক্সিট সঙ্কট সমাধানের সবচেয়ে ভালো উপায় হচ্ছে জনগণের চূড়ান্ত মতামত জানতে গণভোটের আয়োজন করা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: মোদিকে গরু ছেড়ে নারীর প্রতি যত্নবান হতে ভারতীয় তরুণীর আহ্বান
---------------------------------------------------------------

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস অবশ্য ব্রেক্সিট চুক্তির নতুন খসড়াকে এক কূটনৈতিক সাফল্য হিসেবে আখ্যা দিয়েছেন। বার্লিনে তিনি সাংবাদিকদেরকে বলেন, এই চুক্তি এটাই প্রমাণ করে যে আমরা সবাই দায়িত্ব নিয়ে একসঙ্গে কাজ করেছি।

হাইকো মাস অবশ্য এটাও স্মরণ করিয়ে দিয়েছেন যে চুক্তিটি নিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সুযোগ নেই। কারণ এটি নিয়ে ইইউ নেতাদের বৈঠকে এবং ইউরোপিয়ান পার্লামেন্টে আলোচনা এখনও বাকি আছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গাদের জন্য ৭৩ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য
যুক্তরাজ্যের পথে রাষ্ট্রপতি
বাংলাদেশিদের জন্যে স্কলারশিপসহ সুবর্ণ সুযোগ দিলো যুক্তরাজ্য
কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ
X
Fresh