• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইইউ-ব্রিটেন সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ অক্টোবর ২০১৯, ১৮:৫৯
বরিস জনসন
ছবি: সংগৃহীত

ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-র সঙ্গে সমঝোতায় পৌঁছেছে ব্রিটেন। দীর্ঘ টানাপোড়েন আর অনিশ্চয়তার পর বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের এক বৈঠকের আগে দুই পক্ষের প্রতিনিধিরা ওই চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছান।

দুই পক্ষের প্রতিনিধিরা এখন চুক্তির আইনি দিকগুলো নিয়ে কাজ করছেন। তবে চূড়ান্ত চুক্তি হওয়ার আগে এ বিষয়ে ব্রিটিশ পার্লামেন্ট ও ইউরোপীয় পার্লামেন্টের অনুমোদন নিতে হবে।

ওই সমঝোতার ব্যাপারে টুইট করে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, আমরা দারুণ একটা সমঝোতায় পৌঁছেছি, পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণও ফিরেছে।

আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন করার ডেডলাইন। তার আগেই শনিবার ব্রিটিশ পার্লামেন্টের বিশেষ অধিবেশনে চুক্তির বিষয়ে অনুমোদন পাওয়ার আশা করছেন জনসন।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদে জাঙ্কার এক চিঠিতে বলেছেন, ইইউ’র ২৭ সদস্য রাষ্ট্রকে চুক্তিতে অনুমোদন দেয়ার সুপারিশ করবেন তিনি। তিনি বলেন, এর কারণ হচ্ছে ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করার এখনই শেষ সময়।

এদিকে উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) নতুন ব্রেক্সিট চুক্তি সমর্থন করবে না বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিল ইইউ
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র-ইইউ
উচ্চঝুঁকিপূর্ণ রুট পার হচ্ছে এমভি আবদুল্লাহ, পাহারায় ইইউ’র যুদ্ধজাহাজ
X
Fresh