• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ’র বোন-মেয়ে আটক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ অক্টোবর ২০১৯, ১৩:১৫
সুরাইয়া আবদুল্লাহ
ছবি: সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিক্ষোভ প্রদর্শনের সময় সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ’র বোন ও মেয়েসহ বহু নারীকে আটক করা হয়েছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে মঙ্গলবার প্রতিবাদে মুখর হন উপত্যকার বহু নারী।

বিক্ষোভকারীদের মধ্যে শামিল ছিলেন ফারুক আবদুল্লাহ’র বোন সুরাইয়া আবদুল্লাহ এবং মেয়ে সাফিয়া আবদুল্লাহ খান, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি বশির আহমেদ খানের স্ত্রী হাওয়া বশিরসহ একাধিক সমাজকর্মী ও শিক্ষাবিদ।

এদিন দুপুরে শ্রীনগরের লালচক এলাকায় প্রতাপ পার্কের কাছে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভকারীরা জড়ো হতে শুরু করেন। নারীদের জমায়েত শুরুর সঙ্গে সঙ্গেই তাঁদের বাধা দেন পুলিশকর্মীরা। ১২ জনেরও বেশি বিক্ষোভকারীকে আটক করে নিয়ে যাওয়া হয়।

পুরো ঘটনায় সুরাইয়া আবদুল্লাহ বলেন, ৫ আগস্ট আমাদের ঘরবন্দি করে রাখার পর ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়। এ যেন বাধ্যতামূলকভাবে করা বিয়ে, যা কখনই সফল হবে না।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : কানাডার নির্বাচনে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত আফরোজা
---------------------------------------------------------------------

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ ও রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভাজনের দিন গত ৫ আগস্ট থেকেই উপত্যকার একাধিক রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করা হয়। এর মধ্যে রয়েছেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতিসহ বহু রাজনৈতিক ব্যক্তিত্ব।

এসময় উপত্যকায় কারফিউ জারি করা ছাড়াও বন্ধ করে দেয়া হয় স্কুল-কলেজ-অফিস। বন্ধ রাখা হয় মোবাইল ফোন, ইন্টারনেটসহ যোগাযোগ ব্যবস্থার মাধ্যমও। এই ঘটনায় পর স্কুল-কলেজ-অফিস খুললেও তাতে তেমন সাড়া মেলেনি। সোমবার প্রায় ৭০ দিন পর উপত্যকায় শুরু হয় পোস্টপেড মোবাইল সেবা। তার পরদিনই কাশ্মীরে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হলেন প্রতিবাদীরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ২২ জেলে আটক, ১৩ জনের কারাদণ্ড 
পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা, স্বামী আটক
বিচারপতির স্বাক্ষর জালিয়াতি, আটকে গেল মেয়রের জামিন
কষ্টিপাথরের মূর্তি উদ্ধার, চোরাকারবারি আটক
X
Fresh