• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দারিদ্র্য নিয়ে কাজ করে অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ অক্টোবর ২০১৯, ১৬:০২
অভিজিৎ ব্যানার্জি এস্থার দুফলো মাইকেল ক্রেমার
ছবি: সংগৃহীত

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই আমেরিকান ও এক ফরাসি অর্থনীতিবিদ। আজ সোমবার ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি ও স্ত্রী ফরাসি অর্থনীতিবিদ এস্থার ডুফলো এবং আরেক মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারকে ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’ দেয়া হয়।

নোবেল কমিটি জানিয়েছে, ‘বৈশ্বিক দারিদ্র্য কমাতে তাদের পরীক্ষামূলক পদ্ধতির’ কারণে এই তিনজনকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা জানায়, গত দুই দশক ধরে দারিদ্র দূরীকরণের জন্য নিরলস গবেষণা করছেন ওই তিনজন। তাদের নতুন পরীক্ষা-ভিত্তিক পদ্ধতির জন্য অনেক পরিবর্তন এসেছে উন্নয়নের অর্থনীতিতে। এর মাধ্যমে গবেষণার নতুন নতুন দিক খুলে গিয়েছে। এখনও পর্যন্ত সারা বিশ্বের ৭০ কোটি মানুষ অতি দারিদ্রসীমার নিচে বসবাস করছেন। প্রতিবছর ৫০ লাখের বেশি শিশু পাঁচ বছর হওয়ার আগেই প্রাণ হারাচ্ছে। এই অবস্থায় তিনজন অর্থনীতিবিদের গবেষণা তাদের জীবনের মানোন্নয়নে সহায়ক হবে। সেই কারণে তাদের নাম নোবেল পুরস্কারের জন্য বেছে নেয়া হয়েছে।

এদিকে ৫০ বছর আগে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হওয়ার পর দ্বিতীয় নারী হিসেবে এই পুরস্কার পেলেন ডুফলো। এমনকি অর্থনীতিতে নোবেল পাওয়া ব্যক্তিদের মধ্যেও তিনি সর্বকনিষ্ঠ।

উল্লেখ্য, দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ। এর আগে ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন বাঙালি অর্থনীতিবিদ অর্মত্য সেন। এর প্রায় ২১ বছর পর নোবেল পুরস্কার পেলেন অর্মত্য সেনের অন্যতম প্রিয় ছাত্র অভিজিৎ ব্যানার্জি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh