• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘের কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে ওয়াশিংটন: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ অক্টোবর ২০১৯, ১৩:২২
জাতিসংঘ
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কাছে জাতিসংঘের অনেক অর্থ পাওনা থাকার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। তারা বলছে, এই বিশ্ব সংস্থার কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে ওয়াশিংটন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে এ মন্তব্য করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র উদ্দেশ্যপ্রণোদিতভাবে জাতিসংঘের কাজে বাধা সৃষ্টি করছে। এই বিশ্ব সংস্থার পাওনা টাকা না দেয়ার পাশাপাশি জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণে ইচ্ছুক বিশ্বের বিভিন্ন দেশের কূটনৈতিক প্রতিনিধিদলকে ভিসা না দিয়ে কার্যত নাশকতামূলক তৎপরতা চালাচ্ছে ওয়াশিংটন।

রাশিয়ার বিবৃতিতে বলা হয়েছে, শুধু যুক্তরাষ্ট্র নয় সেইসঙ্গে বিশ্বের আরও প্রায় ৫০টি দেশ জাতিসংঘের পাওনা অর্থ পরিশোধ করেনি। শুধু যুক্তরাষ্ট্রের কাছে বর্তমানে জাতিসংঘের পাওনা প্রায় ১০০ কোটি ডলার।

এদিকে নিউ ইয়র্ক থেকে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, অর্থের অভাবে জাতিসংঘ এখন তার ইতিহাসের সবচেয়ে কঠিন দিনগুলো অতিক্রম করছে। জাতিসংঘ সদরদপ্তরের রুম হিটারগুলোর পাশাপাশি এস্কেলেটরগুলো এখন বেশিরভাগ সময় বন্ধ থাকছে এবং খরচ কমানোর জন্য কূটনৈতিক মিশনগুলোকে দেয়া সেবা কার্যক্রম বিকেল ৫টার মধ্যে বন্ধ করে দেয়া হচ্ছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সম্প্রতি বলেছেন, তার সংস্থার বর্তমানে ২৩ কোটি ডলার বাজেট ঘাটতি রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, বাধাগ্রস্ত হচ্ছে চাষের কাজ 
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh