• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইরানের মতো বৃহৎ শক্তির দেশকে সম্মান করা উচিত: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ অক্টোবর ২০১৯, ১৭:৫৬
ভ্লাদিমির পুতিন
ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি বৃহৎ শক্তি হিসেবে ইরানের প্রতি সম্মান দেখানোর জন্য বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি শনিবার রাশিয়ার একটি নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, নিঃসন্দেহে ইরানের মতো শত শত বছরের পুরনো বৃহৎ শক্তির নিজস্ব কিছু স্বার্থ রয়েছে এবং তার প্রতি সকল দেশের সম্মান প্রদর্শন করা উচিত।

রুশ প্রেসিডেন্ট বলেন, ইরানের স্বার্থ রক্ষার বিষয়টিতে সব দেশের মনযোগী হওয়া উচিত।

ভ্লাদিমির পুতিন ওই সাক্ষাৎকারে পূর্ব দিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর বিস্তারের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এ বিষয়টিকে রাশিয়া নিজের সার্বভৌমত্বের প্রতি হুমকি বলে মনে করে।

পুতিন এমন সময় ইরানের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানালেন যখন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা রক্ষার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, হয় এ অঞ্চলের সমস্ত দেশ এই নিরাপত্তা থেকে লাভবান হবে, তা না হলে কেউ নিরাপত্তা পাবে না।

তিনি সম্প্রতি কুয়েতের আল-রাই পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে বলেন, আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্য পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষা করা অপরিহার্য এবং বহু শতাব্দী ধরে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা আঞ্চলিক দেশগুলোই রক্ষা করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
X
Fresh