জাপানে ঘূর্ণিঝড় হাজিবিসের আঘাতে সৃষ্ট ভূমিধসে নিহত দুই

প্রকাশ | ১২ অক্টোবর ২০১৯, ২২:০৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

জাপানের শিজুওকা অঞ্চলের ইজু উপদ্বীপে টাইফুন হাজিবিসের আঘাতে সৃষ্ট ভূমিধসে কমপক্ষে দুজন নিহত এবং ৭৬ জন আহত হয়েছেন। খবর দ্য জাপান টাইমসের।

এছাড়া দেশটির মধ্য থেকে উত্তরাঞ্চল পর্যন্ত এলাকাগুলোতে শনিবার একসঙ্গে রেকর্ড ভাঙা বৃষ্টিপাত, শক্তিশালী বায়ুপ্রবাহ এবং ভয়াবহ বন্যা শুরু হয়েছে।

দেশটির নয়টি অঞ্চলের প্রায় নয় লাখ ৩৬ হাজার মানুষকে তাদের বসতবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়স্থলে ঠাঁই নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে ফুকুশিমা অঞ্চলের নিহোনমাতসু শহরে ভূমিধসের ফলে এক বাসার দুজন নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে জাপানি গণমাধ্যম এনএইচকে।

প্রচুর পরিমাণে ভারী বর্ষণের ফলে টোকিও, সাইতামা ও চিবা অঞ্চলের নদীগুলোসহ অনেক নদীর পানির উচ্চতা বেড়ে গেছে। কিছু নদীর কূল পানিতে তলিয়ে গেছে।

হাজিবিসের আঘাতে টোকিওতে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বর্ষণ সৃষ্টি হয়েছে। শনিবার ট্রেন ও প্লেনসহ সব ধরনের গণপরিবহন চলাচল স্থগিত করা হয়।

গ্রেটার টোকিও অঞ্চলের চার লাখ ৩০ হাজার পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন আছে। টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি মানুষকে গাছে ও সাইনবোর্ডে ঝুলে থাকা ক্যাবলগুলোতে হাত না দেয়ার আহ্বান জানিয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা কানাগাওয়া, সাইতামা, ইবারাকি, তোচিগি, নাগানো, ফুকুশিমা ও মিয়াগি অঞ্চলে ভারী বর্ষণের জরুরি সতর্কতা জারি করেছে।

কে/পি