• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় তুর্কি অভিযানের পরিণতি হবে ভয়াবহ: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ অক্টোবর ২০১৯, ০৯:১৩
মার্ক এসপার
ছবি: সংগৃহীত

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের চলমান সেনা অভিযানে সবুজ সংকেত দেয়ার পর এবার ওই অভিযানের নিন্দা জানাল ওয়াশিংটন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, সিরিয়ায় তুর্কি সেনা অভিযানের পরিণতি হবে ভয়াবহ।

তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলা গোষ্ঠী এসডিএফ’র নিয়ন্ত্রিত এলাকায় চলমান সামরিক অভিযান বন্ধ করতেও আঙ্কারার প্রতি আহ্বান জানান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ অভিযানের মাধ্যমে তুরস্ক নিজেকে কঠিন পরিস্থিতির মুখোমুখি করে ফেলেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এমন সময় তুর্কি সেনা অভিযানের বিরুদ্ধে কথা বলছেন যখন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ সেরেই সিরিয়ায় সেনা অভিযানের নির্দেশ দেন। ওই টেলিফোনালাপের পর হোয়াইট হাউজ ঘোষণা করে, সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী এলাকা থেকে সেনা প্রত্যাহার করবে ওয়াশিংটন।

বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক যে সেনা অভিযান শুরু করেছে তাতে এ পর্যন্ত শত শত মানুষ হতাহত হয়েছে। কুর্দি অধ্যুষিত ওই এলাকার প্রায় এক লাখ লোক প্রাণ বাঁচাতে নিজের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে পালিয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
সালমানের বাড়িতে হামলার ঘটনায় গুলিসহ অস্ত্র উদ্ধার
টাঙ্গাইলে ব্যবসায়ীর ওপর হামলা-ছিনতাই, কিশোর গ্যাংকে ধরতে মরিয়া পুলিশ
X
Fresh