• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আইএস জঙ্গিরা ইউরোপে যাচ্ছে বলে সমস্যা নেই: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ অক্টোবর ২০১৯, ০৯:০৯
ডোনাল্ড ট্রাম্প
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উগ্র জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস সদস্যদের পালিয়ে যাওয়ায় তিনি কোনও সমস্যা দেখছেন না। কারণ এসব সন্ত্রাসীরা যুক্তরাষ্ট্র নয় বরং যাচ্ছে ইউরোপীয় দেশগুলোতে।

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের যে সামরিক অভিযান চলছে তার ফলে কুর্দি গেরিলাদের হাতে আটক আইএস বন্দিরা পালিয়ে পশ্চিমা দেশগুলোতে যেতে পারে বলে প্রশ্ন করা হলে ট্রাম্প এ কথা বলেন। বৃহ্স্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এসব সন্ত্রাসী ইউরোপে তাদের ঘরবাড়িতে ফিরে যাবে; যদিও ইউরোপ তাদেরকে ফেরত নিতে চায়নি।

উত্তর সিরিয়ার কুর্দি গেরিলাদের হাতে আটক বেশিরভাগ আইএস সন্ত্রাসী ইউরোপীয় নাগরিক বলে জানান ট্রাম্প। তিনি বলেন, ইউরোপীয়রা এসব সন্ত্রাসীকে ফেরত নিতে চায় না কারণ তারা যুক্তরাষ্ট্রের কাঁধে বোঝা চাপাতে অভ্যস্ত হয়ে পড়েছে।

সিয়িরার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের হাতে বর্তমানে ১০ হাজার আইএস সন্ত্রাসী ও তাদের পরিবারের সদস্যরা বন্দি রয়েছে। সেখানে তুরস্ক বুধবার থেকে সেনা অভিযান শুরু করেছে।

তুরস্কের ওই অভিযান শুরু হওয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক যে অভিযান চালাচ্ছে সেটিকে যুক্তরাষ্ট্র সঠিক বলে মনে করে না; বরং বাজে পরিকল্পনা বলে মনে করছে।

ট্রাম্প আরও বলেন, আজ (বুধবার) সকালে ন্যাটো সদস্য তুরস্ক সিরিয়ায় সামরিক অভিযান চালিয়েছে কিন্তু যুক্তরাষ্ট্র তুরস্কের এ অভিযানকে সমর্থন করে না এবং বিষয়টি তুর্কি সরকারকে পরিষ্কার করে জানানো হয়েছে যে, এই অভিযান একটি বাজে পরিকল্পনা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
আটালান্টার কাছে বিধ্বস্ত লিভারপুল
ঈদের শুভেচ্ছা ভাগাভাগি করল ইউরোপের ফুটবল ক্লাবগুলো
X
Fresh