logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘনের মতো শাস্তিযোগ্য অপরাধকে গুরুত্ব দেই: জার্মানি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১০ অক্টোবর ২০১৯, ০৯:৫৮ | আপডেট : ১০ অক্টোবর ২০১৯, ১০:০৩
আবরার ফাহাদ হত্যাকাণ্ড বিবৃতি জার্মান দূতাবাস
আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সমবেদনা জানিয়ে জার্মান দূতাবাসের দেওয়া বিবৃতি
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে শোক ও সমবেদনা জানিয়েছে জার্মানি। পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘনের মতো শাস্তিযোগ্য অপরাধকে গুরুত্ব দেন বলে জানান দেশটি।

বুধবার ঢাকায় অবস্থিত দেশটির দূতাবাস নিজেদের ভেরিফায়েড ফেসবুজ পেজে লিখিত বক্তব্যের মাধ্যমে এ তথ্য জানায়।

জার্মান দূতাবাস  বিবৃতিতে বলেছে: মতপ্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের অন্যতম একটি গুরুত্বপূর্ণ মূল্যবোধ। এটি বাকস্বাধীনতার স্বতন্ত্র অধিকার ও মতামতের স্বাধীনতার পাশাপাশি সেই মতামত প্রকাশ্যে প্রকাশের অধিকারের নিশ্চয়তা দেয়। জার্মান সরকার নিজ দেশে যেমন এই অধিকারগুলো সমর্থন করে তেমনি বিশ্বজুড়ে এর বাস্তবায়নে জোর সমর্থন দেয়। এসব মূলনীতির কোনও লঙ্ঘনই যেন শাস্তি থেকে পার না পায় সেই বিষয়টিকে আমরা খুবই গুরুত্ব দিয়ে দেখি।

ঢাকায় অবস্থিত জার্মান দূতাবাস দুঃখ ও অনুশোচনার সঙ্গে বুয়েট শিক্ষার্থীর হত্যাকাণ্ডের বিষয়টি লক্ষ্য করেছে। দূতাবাস কর্তৃপক্ষ নিহত শিক্ষার্থীর পরিবার ও বন্ধুবান্ধবদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে এবং গণতন্ত্রের এই মূলধারার গুরুত্বকে জোর দিয়ে মত প্রকাশের স্বাধীনতার পক্ষে সবার প্রতি আহ্বান জানায়।

অন্যদিকে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

এছাড়া আবরার ফাহাদ হত্যার ঘটনায় বিস্মিত ও মর্মাহত বলে প্রতিক্রিয়া জানায় ঢাকায় অবস্থিত যুক্তরাজ্য হাইকমিশন।

আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে বিশ্ব গণমাধ্যমেও বেশ জোর দিয়ে সংবাদ প্রকাশ করেছে।

জিএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়