• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভারত: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ অক্টোবর ২০১৯, ১৫:০৯
ক্রিস্টালিনা জর্জিভা
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর নতুন ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা বলেছেন, পুরো বিশ্বে অর্থনৈতিক মন্দার প্রভাব পড়ছে। কিন্তু এর সবেচেয়ে বেশি প্রভাব পড়েছে। একই সঙ্গে ভারতের মতো দেশে এই প্রভাব আরও বেশ কিছুদিন চলবে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

মাত্র কয়েকদিন আগেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া(এসবিআই)-র চেয়ারম্যান রজনীশ কুমার বলেছিলেন, মন্দার ধাক্কা কাটিয়ে ভারত ঘুরে দাঁড়াচ্ছে। উৎসবের মৌসুম পড়তেই অর্থনীতি চাঙ্গা হতে শুরু করেছে। কিন্তু এসবিআই চেয়ারম্যানের সেই তত্ত্ব কার্যত খারিজ করে দিলেন আইএমএফ প্রধান।

তিনি বলেন, মন্দার প্রভাব আরও দীর্ঘস্থায়ী হবে। বিশ্বের ৯০ শতাংশ দেশেই ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধির হার আরও নিম্নমুখী হবে। ভারতে সেই হার হবে আরও বেশি নিম্নগতির।

বিশ্ব অর্থনীতি এখন সংকটের মুখে। এমন পরিস্থিতিতে দুই মাস আগে আইএমএফ-র ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব নেন ক্রিস্টালিনা জর্জিভা। তাই তার প্রথম ভাষণেও উঠে এসেছে সেই শঙ্কার বার্তাই।

জর্জিভা বলেন, দুই বছর আগেও বিশ্ব অর্থনীতিতে একটা সুসংহত প্রবৃদ্ধি ছিল। বিশ্বের ৭৫ শতাংশ দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল ঊর্ধ্বমুখী। কিন্তু এখন অর্থনীতি সমান তালে নিম্নমুখী। ২০১৯ সালের মধ্যেই বিশ্বের ৯০ শতাংশ দেশে বৃদ্ধির হার কমবে।

আইএমএফ প্রধান বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে বেড়েছে। এমনকি যুক্তরাষ্ট্র-জাপান, ইউরোজোনের মতো মজবুত অর্থনীতির দেশেও অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি মন্থর। আবার ভারত, ব্রাজিলের মতো বৃহত্তম উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোতে এই মন্দা আরও প্রকট হবে। এই প্রভাব গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ হতে পারে এবং তার ফলও সুদুর প্রসারী হতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
X
Fresh