logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

সৌদি হত্যা বন্ধ করলে আলোচনা: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ অক্টোবর ২০১৯, ১১:৪১
মোহাম্মদ জাভেদ জারিফ মোহাম্মদ বিন সালমান
ছবি: সংগৃহীত
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, সৌদি আরব নিরপরাধ মানুষের রক্ত ঝরানো বন্ধ করে আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করতে চাইলে তেহরান সে আহ্বানে সাড়া দেবে। তিনি আরও বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা প্রতিষ্ঠার স্বার্থে তেহরান প্রতিবেশী দেশগুলোকে সহযোগিতা করতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে তার দেশের সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে ইরাক ও পাকিস্তানের প্রতি যে আহ্বান জানিয়েছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে জারিফ ওই মন্তব্য করেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব যখন ইরানের সঙ্গে সংলাপের আগ্রহ প্রকাশ করেছে তখন তাকে ‘মানুষ হত্যা’ বাদ দিয়ে আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা করার মানসিকতা পোষণ করতে হবে। সেক্ষেত্রে রিয়াদ তেহরানকে তার পাশে পাবে।

জারিফ বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠা করা ইরানের ঘোষিত নীতি এবং এই নীতির ভিত্তিতে প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ‘হরমুজ শান্তি’ পরিকল্পনা উত্থাপন করেছেন এবং ‘আশার জোট’ গঠনের প্রস্তাব দিয়েছেন।

উল্লেখ্য, মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইম এক খবর জানিয়েছে যে, সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার পর ইরাকি ও পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন এবং এ কাজে বাগদাদ ও ইসলামাবাদকে মধ্যস্থতা করার অনুরোধ করেছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়