• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতে এখন কট্টর হিন্দুত্বের দাপট চলছে: অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ অক্টোবর ২০১৯, ০৯:০৬
অমর্ত্য সেন, নরেন্দ্র মোদি
ছবি: সংগৃহীত

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে বলেছেন, বহু ধর্ম ও বহু জাতির দেশ ভারতকে বোঝার মতো মনের প্রসার মোদির নেই। মার্কিন একটি পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এভাবে তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টার্গেট করে ওই মন্তব্য করেছেন।

অমর্ত্য সেন আক্ষেপ করে বলেন, ভারতে এখন কট্টর হিন্দুত্বের দাপট চলছে। তিনি বলেন, আমরা জন স্টুয়ার্ট মিলের কাছ থেকে বড় যে বিষয়টি জেনেছি তা হল, গণতন্ত্র মানে আলোচনার ভিত্তিতে চলা সরকার। ভোট যেভাবেই গোনো, আলোচনাকে ভয়ের বস্তু করে তুললে তুমি গণতন্ত্র পাবে না।

নোবেলজয়ী এই অর্থনীতিবিদ বলেন, মানুষ ভয়ের মধ্যে আছেন। এটা আগে কখনও দেখিনি। আমার সঙ্গে ফোনেও সরকারের সমালোচনার প্রসঙ্গ উঠলে অনেকে বলছেন, থাক, দেখা হলে বলবো। আমি নিশ্চিত তারা আমাদের কথা শুনছে।

তিনি বলেন, এটা গণতন্ত্রের পথ নয়। সংখ্যাগরিষ্ঠ মানুষ কী চান, সেটা বোঝারও পথ এটা নয়। অর্মত্য সেন বলেন, মোদি একজন স্বপ্রতিভ ও সফল রাজনীতিবিদ। কিন্তু আশৈশব তিনি আরএসএস-এর প্রোপাগান্ডায় বিশ্বাসী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সবচেয়ে বড় সাফল্য সম্পর্কে বলতে গিয়ে অমর্ত্য সেন বলেন, গুজরাটে গোধরা মামলা থেকে নিজেকে মুক্ত করা মোদির সবচেয়ে বড় সাফল্য। এর ফলে ২০০২ সালের যে ঘটনায় হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন, তার পেছনে মোদির একটা ভূমিকা ছিল- ভারতে অনেকে তা বিশ্বাসই করেন না।

আরএসএস-এর সাম্প্রতিক সাফল্যে উদ্বেগ প্রকাশ করে, এর আগেও ভারতে হিন্দুত্ববাদীদের তৎপরতা দেখা গেছে। কিন্তু তা ছিল বিচ্ছিন্ন। গত নির্বাচনের পর থেকে পরিস্থিতি বদলে গেছে বলেও অমর্ত্য সেন মন্তব্য করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh