• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চিকিৎসায় নোবেল পেলেন দুই মার্কিন-এক ব্রিটিশ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ অক্টোবর ২০১৯, ১৫:৪৮
উইলিয়াম জি. কেলিন জুনিয়র, গ্রেগ এল. সেমেঞ্জা
চিকিৎসায় ২০১৯ সালের নোবেল পুরস্কার পাওয়া উইলিয়াম জি. কেলিন জুনিয়র, গ্রেগ এল. সেমেঞ্জা এবং স্যার পিটার জে. র‌্যাটক্লিফ। ছবি: বিবিসি

চিকিৎসা ক্ষেত্রে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন- দুই মার্কিন বিজ্ঞানী উইলিয়াম জি. কেলিন জুনিয়র ও গ্রেগ এল. সেমেঞ্জা এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার পিটার জে. র‌্যটক্লিফ। খবর বিবিসির।

‘কোষ কিভাবে অক্সিজেনের উপস্থিতি উপলব্ধি করে এবং এর সঙ্গে নিজেকে খাপ খাওয়ায়, তা আবিষ্কারের জন্য তারা এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন। উইলিয়াম জি. কেলিন জুনিয়র হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক। এর আগে তিনি বেশকিছু সম্মানজনক পুরস্কার পেয়েছেন।

গ্রেগ এল. সেমেঞ্জা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের পেডিয়াট্রিকস, রেডিয়েশন অনকোলজি, বায়োলজিক্যাল কেমিস্ট্রি, মেডিসিন ও অনকোলজির অধ্যাপক। এছাড়া তিনি ইন্সটিটিউট ফর সেল ইঞ্জিনিয়ারিং এর ভাস্কুলার প্রোগ্রামের পরিচালক হিসেবে কর্মরত আছেন।

স্যার পিটার জন র‌্যাটক্লিফ হলেন ব্রিটিশ ডাক্তার ও সেল অ্যান্ড মলিউকুলার বায়োলজিস্ট। হাইপোক্সিয়ায় সেলুলার রিঅ্যাকশন নিয়ে কাজ করার জন্য সুপরিচিত তিনি। সুইডিশ অ্যাকাডেমি জানায়, তাদের এই আবিষ্কার রক্তশূন্যতা এবং ক্যানসার নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও জানায়, কয়েক শতাব্দী ধরে অক্সিজেনের মৌলিক গুরুত্ব বোঝার চেষ্টা চলছিল। কিন্তু কোষ কিভাবে অক্সিজেনের স্তর পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেকে খাপ খাওয়ায় তা এতদিন পর্যন্ত অজানা ছিল। শরীরের অক্সিজেন উপলব্ধির ক্ষমতা বুঝতে পারা চিকিৎসা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনবে।

এ/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh