• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানি ব্যাংককে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিলো ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ অক্টোবর ২০১৯, ১৯:৫৯
ইরান, ব্রিটেন
ছবি: ইরানের নিউজ সাইট পার্টটুডে

ইরানের ব্যাংক মেল্লাতকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দিলো ব্রিটেনের সরকার। ব্যাংকটির সঙ্গে অন্যায় আচরণ করায় আদালতের নির্দেশে এই ক্ষতিপূরণ দিলো দেশটি।

লন্ডনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ এটিকে তার দেশের একটি বড় ধরনের আইনি বিজয় হিসেবে উল্লেখ করেছেন। খবর ইরানের নিউজ সাইট পার্সটুডের।

ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় ২০০৯ সালে ইরানের পরমাণু কর্মসূচিতে সহযোগিতা করার অভিযোগ তুলে ব্যাংক মেল্লাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পূর্বপর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল ছিল। এতে ইরানি ব্যাংকটির ব্যাপক আর্থিক ক্ষতি হয়।

এর জেরে ব্রিটেনের একটি আদালতে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে অভিযোগ জানায় ব্যাংক মেল্লাত। এই আদালত দীর্ঘ শুনানি শেষে গত জুন মাসে রায় দেন।

ব্যাংকটির বিরুদ্ধে ব্রিটিশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞাকে অবৈধ আখ্যায়িত করে ব্যাংকটিকে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন এই আদালত।

ব্রিটিশ সরকার আইনিভাবে দুর্বল অবস্থানের থাকার কারণে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়া থেকে বিরত থাকে এবং ব্যাংকটিকে ক্ষতিপূরণের অর্থ দেয়ার প্রতিশ্রুতি দেয়।

ইরানি রাষ্ট্রদূত বায়িদিনেজাদ শুক্রবার এক টুইটার পোস্টে জানান, ব্রিটিশ সরকার চার মাস আগের রায় অনুসারে ক্ষতিপূরণের সব অর্থ পরিশোধ করেছে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh