• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

লন্ডনের প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায় টিউলিপ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ অক্টোবর ২০১৯, ১১:৪০

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। লন্ডনভিত্তিক সংবাদপত্র ইভিনিং স্ট্যান্ডার্ড ২০১৯ সালের যে তালিকা তৈরি করেছে তাতে টিউলিপ স্থান করে নিয়েছেন।

প্রতি বছর লন্ডনে বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে প্রভাব বিস্তারকারী ব্যক্তিদের নিয়ে ‘প্রোগ্রেস ১০০০’ নামে এই তালিকা প্রকাশ করে ইভিনিং স্ট্যান্ডার্ড। রাজনীতি ছাড়াও ব্যবসা, প্রযুক্তি, বিজ্ঞান, ডিজাইন, সাহিত্য ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয়রা ওই তালিকায় স্থান পান।

লন্ডনের হ্যাম্পস্টিড অ্যান্ড কিলবার্ন আসনের এমপি টিউলিপ সিদ্দিক এই তালিকায় স্থান পেয়েছেন ওয়েস্টমিনস্টার ক্যাটাগরিতে। তিনি ছাড়াও এই তালিকায় আছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ডাচি অব ল্যাঙ্কাস্টারের চ্যান্সেলর মাইকেল গভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, শিক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন, অর্থমন্ত্রী সাজিদ জাভিদ ও স্বরাষ্টমন্ত্রী প্রীতি প্যাটেলের মতো রাজনীতিকরা।

টিউলিপকে নিয়ে ইভিনিং স্ট্যান্ডার্ড লিখেছে, সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তির বিপক্ষে ভোট দেয়ার জন্য নিজের সিজারিয়ান পিছিয়ে বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়েছিলেন টিউলিপ সিদ্দিক। যদি ওইদিন তিনি নিজে হাজির না হতেন তাহলে টিউলিপ নিজের ভোট হারাতেন বা অনির্ভরযোগ্য ‘পেয়ারিং’ ব্যবস্থার ওপর নির্ভর করতে হতো তাকে। কিন্তু তার নাটকীয় সিদ্ধান্তের কারণে সন্তানসম্ভবা এবং নতুন বাবা-মায়ের ক্ষেত্রে ঐতিহাসিক ‘প্রক্সি ভোটিং’ পদ্ধতি চালু করতে বাধ্য হয় ব্রিটিশ সরকার। আর এ বিষয়টিকেই গুরুত্বপূর্ণ মনে করছে ইভিনিং স্ট্যান্ডার্ড।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ডিজিটাল সুরক্ষা প্রশিক্ষণে সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ
লন্ডনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নাট্যনির্মাতার মৃত্যু
লন্ডন-ঢাকা ফ্লাইটে আসন ফাঁকা নিয়ে ফেসবুক পোস্ট, প্রতিবাদ বিমানের
X
Fresh