• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্রেক্সিট পরিকল্পনা প্রকাশ করলেন বরিস জনসন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ অক্টোবর ২০১৯, ২৩:৫১
যুক্তরাজ্য, বরিস জনসন
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম ডেইলি মেইল

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কাছে আইরিশ ব্যাকস্টপের প্রতিস্থাপনের পরিকল্পনাসহ নতুন ব্রেক্সিট প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্যের সরকার। খবর যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসির।

একটি সাত পৃষ্ঠার নথিতে উল্লেখিত এই পরিকল্পনা অনুসারে, নর্দার্ন আয়ারল্যান্ড পণ্যের জন্য ইউরোপের একক বাজারে থাকবে কিন্তু নতুন কাস্টমস চেকসের জন্য কাস্টমস ইউনিয়ন ছাড়বে।

নর্দার্ন আয়ারল্যান্ড অ্যাসেম্বলিকে প্রথমে এই পরিকল্পনা অনুমোদন করতে হবে এবং এটি বহাল রাখতে প্রতি চার বছরে এর পক্ষে সমর্থন দিতে হবে।

ইউরোপিয়ান কমিশন জানিয়েছে, এটি (এই প্রস্তাব) নিরপেক্ষভাবে খতিয়ে দেখা হবে।

যুক্তরাজ্য ৩১ অক্টোবর ইইউ থেকে বেরিয়ে যেতে চায় এবং দেশটির সরকার জোর দিয়ে বলছে সময়সীমার পর পুনরায় বিলম্বের বিষয়ে আলোচনা করবে না।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন স্থানীয় সময় বুধবার সকালে কনজারভেটিভ পার্টির বৈঠকে জানান, কোনও চুক্তি ছাড়া ইইউ থেকে বেরিয়ে যাওয়া তার ব্রেক্সিট পরিকল্পনার একমাত্র বিকল্প ছিল।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্য ক্লদ জাংকারকে লেখা এক চিঠিতে বরিস জনসন বলেন, নতুন প্রস্তাবটিতে ইইউ থেকে বেরিয়ে যেতে যুক্তরাজ্যের জনগণের নেয়া সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা দেখানো হয়েছে।

এতে নর্দার্ন আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ডের পরিণতির বিষয়ে যৌক্তিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও উল্লেখ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

একাধিক সরকারি সূত্র জানায়, তাদের বিশ্বাস তারা আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠেয় ইইউ সম্মেলনের আগে চূড়ান্ত চুক্তি পৌঁছাতে ইইউয়ের সঙ্গে সমঝোতা করতে কিছুদিন সময় পাবে।

ইইউ যুক্তরাজ্যের প্রস্তাবগুলো বিশ্লেষণ করবে এবং সম্ভবত দেশটির জন্য পুনরায় আলোচনার দরজা খোলা রাখবে। এর ফলে চুক্তি ছাড়া বেক্সিট কার্যকরের জন্য দায়ী থাকতে হবে না ইইউকে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
বেনজীর ও তার পরিবারের নগদ অর্থের তথ্য চেয়েছে দুদক
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
X
Fresh