• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সাহায্য করলে ইসরায়েলকে স্বীকৃতি দেবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ অক্টোবর ২০১৯, ২৩:৪৭
ইরান, সৌদি আরব
ছবি: ইরানের গণমাধ্যম পার্সটুডে

ইরানের বিরুদ্ধে এবং মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রণ নেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র সাহায্য করলে ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত আছেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। খবর ইরানি নিউজ সাইট পার্সটুডের।

শনিবার সম্প্রচারিত যুক্তরাষ্ট্রের গণমাধ্যম পাবলিক ব্রডকাস্টিং সার্ভিসের (পিবিএস) এক ডকুমেন্টারি অনুযায়ী, ২০১৭ সালের মে মাসে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত বৈঠকে এই প্রতিশ্রুতি দেন তিনি।

এতে উপস্থাপক মার্টিন স্মিথ জানান, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে সৌদি ক্রাউন প্রিন্স ইরানকে পরাজিত করার ব্যাপারে পূর্ণ সমর্থন চান। এর মাধ্যমে তিনি ইরানকে পরাজিত করে মধ্যপ্রাচ্যের প্রধান নায়ক হওয়ার উচ্চাকাঙ্ক্ষা প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্রের সাহায্যের বিনিময়ে দেশটির প্রেসিডেন্ট এবং তার জামাই জ্যারেড কুশনারকে সৌদি ক্রাউন প্রিন্স প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সমস্যা কয়েক যুগের সমস্যা সমাধান করবেন।

মোহাম্মদ বিন সালমানকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সামরিক বিশ্লেষক ডেভিড ইগনাটিয়াস বলেন, আমি ইসরায়েলকে মধ্যপ্রাচ্যের অংশ মনে করি। আমি দেশটিকে স্বীকৃতি দিতে ও দেশটির সঙ্গে সম্পর্ক বজায় রাখতে প্রস্তুত।

সৌদি যুবরাজের এই প্রতিশ্রুতির পর যুক্তরাষ্ট্রের প্রশাসন অনেকটা নড়েচড়ে বসে। দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা ও জামাই জ্যারেড কুশনার বিষয়টি নিয়ে এগিয়ে যান। এরই ভিত্তিতে ডোনাল্ড ট্রাম্প রচনা করেন কথিত শান্তিচুক্তির খসড়া ‘ডিল অব দ্য সেঞ্চুরি’।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh