• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩২
ভারত, পেঁয়াজ, রপ্তানি, নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। রোববার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে জানায়, এটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার এই সিদ্ধান্ত নিলো। সরকারি এক ঘোষণায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। তাই এখন থেকে সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করা হলো, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

ভারত সরকারের প্রিন্সিপাল মুখপাত্র সীতাংশু কর সরকারের এই নির্দেশনা নিয়ে এক টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, কেন্দ্র ‘সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।’

যেসব রাজ্যে পেঁয়াজ বেশি উৎপন্ন হয়, সেসব রাজ্যে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে দিল্লি ও মুম্বাইয়ের বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৭০-৮০ রুপিতে বিক্রি হচ্ছে। বেঙ্গালুরু ও চেন্নাইয়েও পেঁয়াজের দাম বাড়তি। এসব জায়গায় প্রতি কেজি পেঁয়াজের দাম ৬০ রুপি পর্যন্ত উঠে গেছে। ভারতের অন্যান্য জায়গায়ও পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে।

এদিকে ভারতের পাইকারি বাজারে প্রতি কুইন্টাল পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪ হাজার রুপিতে। সাম্প্রতিক মাসগুলোতে কুইন্টাল প্রতি রেকর্ড এক হাজার রুপি বৃদ্ধি পেয়েছে পেঁয়াজের দাম। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, গত চার বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে পেঁয়াজের দাম।

কনজিউমার অ্যাফেয়ার ডিপার্টমেন্টের মূল্য পর্যবেক্ষণ সেল জানিয়েছে, গত ছয় মাসেই কেজি প্রতি পেঁয়াজের দাম প্রায় ২৫ রুপি বৃদ্ধি পেয়েছে। মূলত অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বেশি পেঁয়াজ উৎপাদনশীল কর্নাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান, উত্তরপ্রদেশ ও বিহারে পেঁয়াজ উৎপাদন ব্যাহত হয়েছে। আর এরই প্রভাব পড়েছে ভারতের খুচরা বাজারে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
X
Fresh