• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিন প্রতিষ্ঠার পরই ইসরায়েলকে স্বীকৃতি দেবে পাকিস্তান: ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০২
পাকিস্তান, ফিলিস্তিন, ইসরায়েল, স্বীকৃতি, ইমরান খান
ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ ইসরায়েলকে ততক্ষণ পর্যন্ত স্বীকৃতি দেবে না যতক্ষণ না সেখানে ফিলিস্তিনিদের একটি রাষ্ট্র গড়ে ওঠে। বৃহস্পতিবার নিউ ইয়র্কে এশিয়ান সোসাইটির এক সভায় তিনি ওই মন্তব্য করেন।

সাম্প্রতিক মাসগুলোতে শোনা যাচ্ছিল ইসরায়েলের ব্যাপারে পাকিস্তানের পররাষ্ট্রনীতি পরিবর্তনের কথা ভাবছে ইসলামাবাদ। এমন জল্পনা-কল্পনা সম্পর্কে প্রশ্ন করা হলে ইমরান বলেন, এ ধরনের খবর কোথা থেকে আসছে তা তিনি জানেন না।

ইমরান বলেন, এ ব্যাপারে পাকিস্তানের নীতি খুবই স্পষ্ট ও খোলামেলা। পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদে আযম মোহাম্মাদ আলী খুব স্পষ্টভাবে বলেছিলেন, সেখানে একটি ন্যায়সঙ্গত সমাধান থাকতে হবে: আর তা হলো ইসরায়েলকে পাকিস্তানের স্বীকৃতি দেয়ার আগে ফিলিস্তিনিদের একটি স্বশাসিত রাষ্ট্র সেখানে গড়ে উঠতে হবে।

ইসরায়েলের ব্যাপারে ইমরানের নীতি নিয়ে প্রশ্ন দেখা দেয় যখন গত বছরের অক্টোবরে একটি খবর ছড়িয়ে পড়ে যে ইসরায়েলের একটি বিমান ইসলামাবাদে অবতরণ করেছিল দশ ঘণ্টার জন্য এবং সে সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সম্ভবত গোপনে পাকিস্তান সফর করেছেন।

পাকিস্তানের নুরখান বিমান ঘাঁটির একজন কর্মকর্তাও গত নভেম্বর মাসে মিডলইস্ট আইকে জানান যে, ওমানে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিতর্কিত সফরের সময় তাকে বহনকারী বিমান নুরখান বিমান ঘাঁটিতে অবতরণ করেছিল। একজন পাইলট আকাশে তার বিমানের পেছনে একটি ইসরায়েলি বিমান দেখার কথা জানায়। পরে ওই বিমান নুরখান বিমান ঘাঁটিতে নামে।

ওই বিমান ঘাঁটির তিন ব্যক্তিও এই পাইলটের বক্তব্যকে সত্য বলে জানান। তারা জানান, বিমানটির সিঁড়ি থেকে নেমে আসা প্রতিনিধিদলকে একটি গাড়িতে ওঠানো হয়। ইসরায়েলি দৈনিক হারেৎজও এ ধরনের একটি খবর প্রচার করেছিল। অবশ্য পাকিস্তানের বিমান কর্তৃপক্ষ ইসরায়েলি কোনও বিমান অবতরণের কথা অস্বীকার করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh