• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিজেপি এই এনআরসি মানবে না: আসামের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৬
আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, এনআরসি, বিজেপি, জাতীয় নাগরিকপঞ্জি
ছবি: সংগৃহীত

ভারতের আসামের প্রভাবশালী বিজেপি নেতা এবং অর্থ, স্বাস্থ্য ও পূর্তমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বিজেপি এই জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি মানবে না। সোমবার শিলচর পুলিশ প্যারেড গ্রাউন্ডে আয়োজিত বিজেপির এক সভায় এনআরসি প্রসঙ্গে তিনি ওই মন্তব্য করেন।

এনআরসির চূড়ান্ত তালিকায় মুসলিমদের চেয়ে হিন্দুদের নাম বাদ পড়ায় রাজ্য বিজেপি নেতারা ওই এনআরসিকে প্রত্যাখ্যানের কথা বলছেন।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, যে কারণে এনআরসি করা হয়েছে, তার ঠিক উল্টোটা হয়েছে। আমি স্পষ্টভাবে সুপ্রিম কোর্টে জানাবো ‘বিজেপি রিজেক্ট দিস এনআরসি’। এনআরসি আমাদের জাতীয় দলিল নয়। মোদি ও অমিত শাহের নেতৃত্বে ভারতে ফের এনআরসি হবে। আজ যারা এখন হাসছে তখন তারা কাঁদবে।

তিনি বলেন, এনআরসি প্রকাশের আগের দিনই আমি বলেছি এটি কোনও জাতীয় দলিল নয়। তাহলে আপনারা কেন চিন্তা করবেন? এনআরসি হবে কিন্তু তা নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাস হওয়ার পরে। এখন যা ঘটেছে সেটা হল ছবির প্রথম শো, দ্বিতীয় শো এখনও বাকি।

তিনি ‘পিকচার আভি বাকি হ্যায়’ বলে মন্তব্য করেছেন। আগামী নভেম্বরে সংসদে ‘ক্যাব’ পাস হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

ওই সভায় সিনিয়র বিজেপি নেতা কবীন্দ্র পুরকায়স্থ আসামে ডিটেনশন ক্যাম্প কাদের জন্য তৈরি হচ্ছে বলে প্রশ্ন রেখেছিলেন। রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এ প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করে বলেন, ভারতে বসবাসকারী হিন্দু-খ্রিস্টান-বৌদ্ধ-জৈন সকলেই ‘ভারত মায়ের সন্তান’। কিন্তু নাগরিকত্ব বিল পাস হলে কাউকে না কাউকে তো ডিটেনশন ক্যাম্পে পুরে রাখতে হবে। তার ওই মন্তব্যে কার্যত মুসলিমদের দিকে ইঙ্গিত রয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

তিনি বলেন, ভারতকে যারা ‘মা’ বলে মনে করেন, নিজের দেশ বলে মনে করেন, বিশেষ করে সনাতনপন্থিদের নিরাপত্তা ও আশ্রয় দিতে বিজেপি সরকার প্রতিশ্রুতিবদ্ধ। বিজেপি এ নিয়ে কোনও আপোস করবে না।

বিজেপি নেতা ও রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এর আগে বলেছিলেন, শিব-দুর্গা-কালীকে যারা পুজো করেন তারা কখনও ‘বিদেশি’ হতে পারেন না। তারা ভারতীয়। আর এই ভারতীয়দের নাম ছেঁটে যদি এনআরসি প্রকাশিত হয়, তাহলে সেটা কোনোভাবেই জাতির দলিল হবে না।

আসামে কংগ্রেসের সভাপতি রিপুন বরা পাল্টা জবাবে সে সময় বলেছিলেন, সুপ্রিম কোর্টের নির্দেশে হওয়া এনআরসি নস্যাৎ করে আদালত অবমাননা করছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। তাদের বিরুদ্ধে মামলা করা উচিত। দ্বিতীয়ত, হিমন্তবিশ্ব শর্মা যেভাবে বলছেন ‘শিব, কালী, দুর্গার উপাসকরা নাগরিকত্ব পাবেন, সেটা চূড়ান্ত সাম্প্রদায়িকতা! তিনি আদালত ও সংবিধান উভয়েরই অবমাননা করছেন’।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
সুপ্রিম কোর্টের রায়ে নির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন মোদি
পশ্চিমবঙ্গে রাহুল গান্ধীর গাড়িতে পাথর নিক্ষেপ 
X
Fresh