• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৩, আহত তিন শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪০
পাকিস্তান, ভূমিকম্প
ছবি: সংগৃহীত

পাকিস্তানে মঙ্গলবার বিকেলে ৫.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ২৩ জন নিহত এবং তিন শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

দেশটির ডননিউজটিভির খবরে বলা হয়, এই ভূমিকম্পের স্থায়িত্ব ছিল আট থেকে দশ সেকেন্ডের মতো কিন্তু এটি প্রচণ্ডভাবে অনুভূত হয়।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) মতে, এদিন বিকেল চারটার কিছুক্ষণ পরে অগভীর ভূমিকম্পটি পাঞ্জাব ও আজাদ কাশ্মীরের কৃষিভূমিকে বিচ্ছিন্নকারী সীমান্ত বরাবর ঝিলামের ২২.৩ কিলোমিটার উত্তরে আঘাত হানে।

প্রধান আবহাওয়াবিদ মুহাম্মাদ রিয়াজ ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপিকে জানান, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এর ফলে পাঞ্জাব প্রদেশের বেশির ভাগ এবং খায়বার পাখতুনখাওয়ার কিছু অংশে কম্পন অনুভূত হয়। তবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে আজাদ কাশ্মীরের মিরপুর।

এছাড়া ইসলামাবাদ, পেশাওয়ার, রাওয়ালপিন্ডি, লাহোর, শিয়ালকোট, মালাকন্দ, মুলতান, শাংলা, বাজাউর, সোয়াত, শাহিওয়াল এবং রহিম ইয়ার খানসহ বেশ কয়েকটি শহরে কম্পন অনুভূত হয়।

ডিভিশনাল কমিশনার চৌধুরি মুহাম্মাদ তৈয়্যব জানান, ভূমিকম্পের ফলে মিরপুরে নিহত ২৩ জনের মধ্যে তিনটি শিশু।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন। তিনি এবং দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া উভয়ই যথাসময়ে উদ্ধার অভিযান ও ত্রাণ সহযোগিতা কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছেন।

এই ভূমিকম্পের ফলে ভারতের দিল্লি-এনসিআর (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়োন) অঞ্চলেও হালকা কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্ত্রীকে টয়লেট ক্লিনার খাওয়ানোর অভিযোগ তুললেন ইমরান
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
ভারতের লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোটদানের রেকর্ড
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
X
Fresh