• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে ভূমিকম্পের আঘাতে নিহত ৮, আহত শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৩
পাকিস্তান, ভূমিকম্প
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ডননিউজটিভি

পাকিস্তানের আজাদ জম্মু ও কাশ্মীর (এজেকে), পাঞ্জাব ও খায়বার পাখতুনখাওয়াসহ বেশকিছু অংশে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

এজেকে এর মিরপুর এবং অন্যান্য এলাকায় এক শক্তিশালী ভূমিকম্পের আঘাতে আটজন নিহত এবং শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে। খবর দেশটির গণমাধ্যম জিয়ো নিউজ এবং সংবাদপত্র ডনের।

ছবি: পাকিস্তানের গণমাধ্যম জিয়ো নিউজ

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) মতে, এই ৫.৮ মাত্রার ভূমিকম্পের উপকেন্দ্রটি ছিল আজাদ জম্মু ও কাশ্মীরে অবস্থিত মিরপুরের এক কিলোমিটার দক্ষিণপূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

এই ভূমিকম্পের ফলে ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, মুরি, ঝিলাম, চারসাড্ডা, সোয়াত, অ্যাবোটাবাদ, বাজাউর, নওশেরা, মানসেহরা, বাট্টাগ্রাম, তর্ঘার ও কোহিস্তানে কম্পন অনুভূত হয়।

এই ডেপুটি কমিশনার এজেকে জানান, হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) এবং প্রভিন্সিয়াল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটিকে (পিডিএমএ) আক্রান্ত এলাকাগুলোতে উদ্ধার অভিযান পরিচালনার নির্দেশ দেয়া হয়েছে।

ছবি: পাকিস্তানের গণমাধ্যম জিয়ো নিউজ

এদিকে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এজেকে এবং আক্রান্ত এলাকাগুলোতে উদ্ধার অভিযানে সেনাদেরকে অংশ নেয়ার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন ডিজি ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্স মেজর জেনারেল আসিফ গফুর।

এই ভূমিকম্পের ফলে ভারতের দিল্লি-এনসিআর (ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়োন) অঞ্চলেও হালকা কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh