• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নিউ ইয়র্কে ম্যাক্রোঁ-ইমরানের সঙ্গে ইরানি প্রেসিডেন্টের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৫৭
হাসান রুহানি, ইমানুয়েল ম্যাক্রোঁ, ইমরান খান
ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এবং তার ফরাসি সমকক্ষ ইমানুয়েল ম্যাক্রোঁ আঞ্চলিক উত্তেজনা প্রশমন ও পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার উপায় নিয়ে আলোচনা করেছেন। জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক সফররত দুই প্রেসিডেন্ট স্থানীয় সময় সোমবার প্রেসিডেন্ট রুহানির হোটেল স্যুইটে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে দুই প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা প্রশমনের ওপর গুরুত্ব আরোপ করেন। একইসঙ্গে পরমাণু সমঝোতা রক্ষার উপায় এবং তেহরান ও প্যারিসের মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার উপায় নিয়েও আলোচনা করেন ম্যাক্রোঁ ও রুহানি।

এছাড়া ইরানের প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে নয়া পরিকল্পনা তৈরি করেছেন সে বিষয়েও ম্যাক্রোঁর সঙ্গে তার কথা হয়েছে।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে পৃথক এক বৈঠকে রুহানি বলেন, তার দেশ পাকিস্তানের সঙ্গে গঠনমূলক সুসম্পর্ক বজায় রাখতে দৃঢ় প্রতিজ্ঞ। বৈঠকে ইমরান খান পাকিস্তানের সরকার ও জনগণের প্রতি ইরানের সরকার ও জনগণের গত কয়েক দশকের সমর্থন ও সহযোগিতার কথা স্মরণ করে আঞ্চলিক উত্তেজনা কমাতে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুতি ঘোষণা করেন।

এসময় কাশ্মীরি জনগণের প্রতি সমর্থনের বিষয়ে মৌলিক ও সঠিক অবস্থান গ্রহণের কারণে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীসহ সব ইরানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ইমরান খান।

উল্লেখ্য, ইরানের প্রেসিডেন্ট সোমবার নিউ ইয়র্ক পৌঁছেছেন। তিনি সেখানে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে অংশ নেবেন এবং নানা ইস্যুতে ইরানের অবস্থান তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তৃতা দেবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপ্রিলেই কারামুক্ত হতে পারেন ইমরান খান!
কারাগারে বুশরাকে বিষ দেওয়া হয়েছে, দাবি ইমরান খানের
প্রেমিকাকে নিয়ে ভাড়া ফ্ল্যাটে উঠলেন ইমরান
পাকিস্তান সরকারের স্থায়িত্ব নিয়ে ইমরানের ভবিষ্যদ্বাণী
X
Fresh