• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রক্তের মতো লাল হয়ে গেছে ইন্দোনেশিয়ার আকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৮
ইন্দোনেশিয়া, দাবানল
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

ইন্দোনেশিয়ার বনে দাবানলের ফলে লাল রঙের কুয়াশায় ছেয়ে গেছে দেশটির জাম্বি প্রদেশের আকাশ। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

প্রদেশটির এক বাসিন্দা সেখানকার আকাশের একাধিক ছবি তুলেছেন। এই লাল রঙের কুয়াশার ফলে তিনি তার চোখ ও গলায় ব্যথা অনুভব করছেন বলে জানান।

ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

প্রতি বছর ইন্দোনেশিয়ায় দাবানলের ফলে সৃষ্ট কুয়াশা সম্পূর্ণ সাউথ ইস্ট এশিয়ান অঞ্চল ছেয়ে ফেলে। এক আবহাওয়া বিশেষজ্ঞ বিবিসিকে জানান, রায়লেহ বিচ্ছুরণের ফলে এই লাল রঙের কুয়াশার সৃষ্টি হয়। (সাধারণত কণার বৈদ্যুতিক মেরুকরণের ফলে রায়লেহ বিচ্ছুরণ ঘটে থাকে।)

জাম্বি প্রদেশের মেকার সারি গ্রামের বাসিন্দা একা উলান্ডারি শনিবার দুপুরে রক্তের মতো লাল রঙের আকাশের বেশকিছু ছবি তোলেন। তিনি জানান, এদিন লাল রঙের কুয়াশা বিশেষভাবে গাঢ় ছিল। এই ২১ বছর বয়সী নারী ছবিগুলো ফেসবুকে পোস্ট করেন। ছবিগুলো ৩৪ হাজারের বেশিবার শেয়ার করা হয়েছে।

ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

কিন্তু তিনি বিবিসি ইন্দোশিয়ানকে জানান, অনেক অনলাইন ব্যবহারকারী ছবিগুলোর বাস্তবতা নিয়ে সন্দেহ পোষণ করছে। তিনি বলেন, কিন্তু এটিই বাস্তব। আমি আমার ফোনে ছবিগুলো তুলেছি এবং ভিডিওগুলো ধারণ করেছি। সোমবারও কুয়াশার অবস্থা স্বাভাবিক ছিল না বলে যোগ করেন তিনি।

জুনি শোফি ইয়াতুন নামের এক টুইটার ব্যবহারকারী একই রঙের আকাশের একটি ভিডিও পোস্ট করেছেন। তিনি লিখেছেন, এটি মঙ্গলগ্রহ নয়। এটি জাম্বি। মানুষ হিসেবে আমাদের বিশুদ্ধ বাতাস প্রয়োজন, ধোঁয়া নয়।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
X
Fresh