• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আলোচনা অসম্ভব করে তুলেছে যুক্তরাষ্ট্র: ইরানি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ সেপ্টেম্বর ২০১৯, ২০:০২
ইরান, যুক্তরাষ্ট্র, আলোচনা, অসম্ভব
ছবি: সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, তেহরানের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে সংলাপকে অসম্ভব করে তুলেছে যুক্তরাষ্ট্র। চীনের সংবাদমাধ্যম সিজিটিএন জাভেদ জারিফের এ বক্তব্য তুলে ধরেছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে যুক্তরাষ্ট্র সংলাপের সব সম্ভাবনাকে নস্যাৎ করে দিচ্ছে। মার্কিন সর্বোচ্চ নিষেধাজ্ঞা কাজ করছে না বলেও তিনি মন্তব্য করেন।

জাভেদ জারিফ বলেন, যুক্তরাষ্ট্র নিজেই বিভিন্ন পন্থার ভেতর দিয়ে ইরান বিরোধী নিষেধাজ্ঞা আরোপ করে পরিস্থিতি আরও জটিল করে তুলছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনাও কঠিন হচ্ছে। প্রকৃতপক্ষে তারা সংলাপকে অসম্ভব করে তুলতে চায়, তারা পরিবর্তন চায় না। ট্রাম্প প্রশাসন ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রেসিডেন্ট এবং তার উত্তরসূরিদের জন্য প্রত্যাহার করা কঠিন হবে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: আমি থাকতে পশ্চিমবঙ্গে এনআরসি হবে না: মমতা
---------------------------------------------------------------

এর আগে ইরানি পররাষ্ট্রমন্ত্রী নিউ ইয়র্কে সাংবাদিকদের বলেছেন, এটি একেবারেই পরিষ্কার যে যুক্তরাষ্ট্র সংলাপের টেবিলে ত্যাগ করেছে। তিনি বলেন, সংলাপের টেবিলে বসার শর্ত খুবই পরিষ্কার; সেটি হচ্ছে এই যে- যারা পরমাণু সমঝোতার প্রতি সম্মান দেখাবে তারাই শুধু এই টেবিলে বসতে পারবে।

জাভেদ জারিফ বলেন, ইরানের বিরুদ্ধে একই সঙ্গে অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাতে এবং সংলাপের কথা বলতে পারেন না যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ওপর আমেরিকার যে নিষেধাজ্ঞা দিয়েছে তার দিকে ইঙ্গিত করে জারিফ বলেন, এটি যুক্তরাষ্ট্রের হতাশার বহিঃপ্রকাশ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
X
Fresh