• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরান একাধিক আমেরিকান ও ব্রিটিশ ড্রোন আটক করেছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৫১
ইরান, যুক্তরাষ্ট্র
ছবি: ইরানের গণমাধ্যম প্রেস টিভি

ইরানের ইসলামিক রেভল্যুশন গার্ডস কর্পস (আইআরজিসি) দেশটির আকাশসীমা লঙ্ঘনের দায়ে একাধিক আমেরিকান ও ব্রিটিশ ড্রোন আটক করেছে। শনিবার তেহরানে এক প্রদর্শনীতে এসব ড্রোন প্রদর্শন করা হয়। খবর দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম প্রেস টিভির।

আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশনের আটক করা একটি ব্রিটিশ আনম্যানড অ্যারিয়াল ভেহিকল (ইউএভি) এবং ফিনিক্স নামের আরেকটি ড্রোন প্রদর্শন করা হয়। ফিনিক্স হলো দিন বা রাত এবং যেকোনো ধরনের আবহাওয়ায় নজরদারি করতে সক্ষম একটি বিমান।

এই দুই বুমের ইউএভি এতে থাকা সার্ভেইল্যান্স পডের সাহায্যে নজরদারি করে। একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের (জিসিএস) সাহায্যে এটি নিয়ন্ত্রিত হয়। সার্ভেইল্যান্স পডের সঙ্গেও সংযুক্ত থাকে এই জিসিএস। প্রায় পাঁচ ঘণ্টা শূন্যে থাকতে পারে এই ড্রোন।

ছবি: ইরানের গণমাধ্যম প্রেস টিভি

একটি ২০ কিলোওয়াটের (২৬ এইচপি) পিস্টন ইঞ্জিনের সাহায্যে চালিত এই ইউএভির গতি ঘণ্টায় ১৬৬ কিলোমিটার। এতে ৫.৬ মিটারের একটি উইংস্প্যান আছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর অ্যারোসন্ডে এইচকিউ নামের একটি খাড়াভাবে টেকঅফ ও ল্যান্ড করা ইউএভি প্রদর্শন করে আইআইজিসি। একটি সিঙ্গেল ফ্লাইটে যুদ্ধকালীন পরিস্থিতি সম্পর্কে জানতে এটি ব্যবহার করা হয়।

ডেজার্ট হাউক নামের আরেকটি আমেরিকান ড্রোন এই প্রদর্শনীতে প্রদর্শিত হয়। এটি ০.৮৬ মিটার লম্বা এবং এর ওজন ৩.২ কেজি। এতে একটি ইলেক্ট্রনিক মোটর আছে। এই মোটরের সাহায্যেই ড্রোনটি পরিচালিত হয়। বিভিন্ন সময়ে ইরানের আকাশসীমা লঙ্ঘন করায় এসব ড্রোন আটক করা হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নাকচ করলো ইরান
X
Fresh