logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

ভারতে এক বৃদ্ধের মাথায় ‘শয়তানের শিং’?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৯
ভারত, মধ্যপ্রদেশ
ছবি: ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া
ভারতের মধ্যপ্রদেশের বুন্দেলখন্দের শ্যামলাল যাদব নামের এক ৭৪ বছর বয়সী বৃদ্ধের মাথায় শয়তানের শিং গজিয়েছিল। পরে চিকিৎসকরা অস্ত্রোপচারের সাহায্যে এটি কেটে ফেলে। খবর ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার।

কয়েক বছর আগে শ্যামলাল লক্ষ্য করেন, তার মাথায় শিংয়ের মতো দেখতে মাংসপেশি গজাতে শুরু করেছে। প্রথমে নিজেই তা কাটতে শুরু করেন। কিন্তু এতে কোনও লাভ না হওয়ায় চিকিৎসকের শরণাপন্ন হতে বাধ্য হন তিনি।

তিনি প্রথমে যে চিকিৎসকের কাছে যান, সেই চিকিৎসক তার মাথায় মাংসপেশি বৃদ্ধির সঠিক কারণ বুঝতে পারেননি। পরবর্তীতে তিনি তার জেলার সাগর ভাগ্যদয় তীর্থ হাসপাতালের এক প্রসিদ্ধ চিকিৎসকের কাছে যান।

এই চিকিৎসক জানান, এটি ত্বকের বিরল একটি রোগ। অতিরিক্ত রৌদ্রতাপে কাজ করার ফলে মানুষের মাথার মাংসপেশি বৃদ্ধি পেয়ে থাকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগকে বলা হয়ে থাকে ডেভিলস হর্ন অর্থাৎ শয়তানের শিং।

পরে এক্স-রে করে জানা যায়, শ্যামলালের মাথার এই অস্বাভাবিক মাংসপেশির গভীরতা খুব একটা বেশি নয়। এরপর তার মাথায় অস্ত্রোপচার করে তাকে এই বিরল রোগের হাত থেকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।

শ্যামলালের মাথায় এখন আর শিং নেই। এই বিষয়ে চিকিৎসক বলেন, আমরা বুঝেছিলাম নিউরোসার্জনের প্রয়োজন নেই। ১৩ সেপ্টেম্বর আমরা অস্ত্রোপচার করি। অস্ত্রোপচারের পর প্লাস্টিক সার্জারি করা হয়েছে।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়