logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে নতুন গ্রেপ্তারি পরোয়না

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৭
জাকির নায়েক, ভারত, গ্রেপ্তারি পরোয়ানা
ছবি: সংগৃহীত
ইসলামিক বক্তা ডা. জাকির নায়েকের বিরুদ্ধে আবারও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ভারত। ২০১৬ সালের অর্থপাচারের একটি মামলায় ওই পরোয়ানা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

ভারতের দ্য ইকোনোমিক টাইমসের খবরে বলা হয়েছে, ন্যাশনাল এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র আবেদনের প্রেক্ষিতে আদালতের বিচারক পিপি রাজবৈদ্য অর্থপাচার রোধ আইন (পিএমএলএ)-এ জাকির নায়েকের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করেন।

ইডি দাবি করেছে যে, ২০১৬ সালে ওই মামলা শুরু হওয়ার পর এখন পর্যন্ত ১৯৩ কোটি রুপির বেশি অর্থ শনাক্ত করতে সক্ষম হয়েছে তারা।

আদালতে হাজির হওয়ার জন্য দুই মাস সময় চেয়ে নিজের আইনজীবীর মাধ্যমে গত সপ্তাহে আবেদন করেছিলেন জাকির নায়েক। কিন্তু সেই আবেদন আদালত খারিজ করে দেন এবং সোমবার ইডি নতুন করে অ-জামিনযোগ্য পরোয়ানা জারির আবেদন জানায়।

অর্থপাচারের মামলা ছাড়াও ২০১৬ সালে ভারতের অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ আইনে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-র একটি ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর)-র ভিত্তিতে আরেকটি মামলা দায়ের করে ইডি।

২০১৬ সালে সবশেষ ভারত গিয়েছিলেন জাকির নায়েক। দেশটিতে তার বিরুদ্ধে অর্থপাচার এবং ঘৃণামূলক বক্তব্যের মাধ্যমে চরমপন্থা উসকে দেয়ার অভিযোগে মামলা চলছে।

তবে জাকির নায়েক বর্তমানে মালয়েশিয়ায় বসবাস করছেন। সেখানে তিনি স্থায়ী বাসিন্দা। কিন্তু গত মাসে মালয়েশিয়ার হিন্দু ও চীনা কমিউনিটির বিরুদ্ধে নেতিবাচক মন্তব্যের পর দেশটিতে তার প্রকাশ্য বক্তৃতার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়